ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

টানা লোকসানে ঋণ পরিশোধে অক্ষম : ব্যবসায় টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা

২০২৪ জানুয়ারি ১৫ ০৯:২৩:৩১
টানা লোকসানে ঋণ পরিশোধে অক্ষম : ব্যবসায় টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা

শেয়ারবাজারে তালিকাভুক্ত তাল্লু স্পিনিং মিলস অনেক বছর ধরে টানা লোকসানে রয়েছে। এতে করে কোম্পানিটির ঋণ পরিশোধের সক্ষমতা হারিয়ে গেছে। যা কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসা পরিচালনা করা বা টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা তৈরী করেছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, তাল্লু স্পিনিংয়ের শেষ ৪ অর্থবছরের মধ্যে ২০১৯-২০ অর্থবছরে ৩০.০৯ কোটি টাকা, ২০২০-২১ অর্থবছরে ২৮.৬৮ কোটি টাকা, ২০২১-২২ অর্থবছরে ২৬.৯৭ কোটি টাকা ও ২০২২-২৩ অর্থবছরে ২৫.৯৫ কোটি টাকা লোকসান হয়েছে। এই ধারাবাহিক লোকসান কোম্পানিটিকে ঋণ পরিশোধে অক্ষম করে তুলেছে।

তাল্লু স্পিনিংয়ের ২০২২-২৩ অর্থবছরে পরিচালন লোকসান হয়েছে ৮ কোটি ৬১ লাখ টাকা। এরপরে কোম্পানিটির সুদজনিত ব্যয় হয়েছে ১৪ কোটি ৪৫ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির সুদজনিত ব্যয় কাভার রেশিও ঋণাত্মক। ফলে কোম্পানিটি সুদ প্রদানে অক্ষম। যাতে করে ভবিষ্যতে ঋণ নাও পেতে পারে। এমনকি বিদ্যমান ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলো যদি রিসিডিউল না করে, তাহলে কোম্পানিটি চলতি মূলধনের ঘাটতিতে পড়বে। যা কোম্পানির দৈনন্দিন কার্যক্রমে ব্যাঘাত ঘটাবে।

তাল্লু স্পিনিংয়ের এই সংকট কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসা পরিচালনা বা টিকিয়ে রাখার সক্ষমতা নিয়ে খুবই শঙ্কা তৈরী করেছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

উল্লেখ্য, ১৯৯০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া তাল্লু স্পিনিংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৯ কোটি ৩৪ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা বাকি ৭০ শতাংশ। সোমবার (০৮ জানুয়ারি) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৯.৯০ টাকায়।

বি: দ্র: কোম্পানিটির ব্যবসায়িক নানা সমস্যা নিয়ে পরের পর্বে থাকবে আরও প্রতিবেদন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে