ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

শেয়ারবাজারে এসেও অনিয়ম থেকে বেরোতে পারেনি আছিয়া ফুডস

২০২৪ জানুয়ারি ২৪ ০৯:৩০:১৪
শেয়ারবাজারে এসেও অনিয়ম থেকে বেরোতে পারেনি আছিয়া ফুডস

ইস্যু ম্যানেজার প্রতিষ্ঠান এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের সহযোগিতায় প্রসপেক্টাসে বিভিন্ন বিষয়ে ভুল তথ্যসহ অস্বাভাবিক ভবন নির্মাণ ব্যয় দেখিয়ে শেয়ারবাজারে সাধারন বিনিয়োগকারীদের কাছ থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করে আছিয়া সী ফুডস। যে কোম্পানি কর্তৃপক্ষ শেয়ারবাজারে আসার পরেও অনিয়ম থেকে বেরিয়ে আসতে পারেনি। তবে অনিয়মের কারনে দীর্ঘ কয়েক বছর ধরে চেষ্টা করলেও কোম্পানিটিকে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়নি অধ্যাপক খায়রুলের নেতৃত্বাধীন বিগত কমিশন।

আছিয়া সী ফুডসের ২০২২-২৩ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক জানিয়েছেন, এই কোম্পানি কর্তৃপক্ষ ‘অন্যান্য আয়’ হিসাবে ৫৭ লাখ টাকা দেখিয়েছেন। কিন্তু ভ্যাট রিটার্ন দিয়ে ওই আয়ের সত্যতা পাওয়া যায়নি।

আরও পড়ুন.....

শেয়ারবাজারে আসছে ২৭ পয়সা ইপিএসের এনআরবি ব্যাংক

নিরীক্ষক আরও জানিয়েছেন, বিভিন্ন ব্যয়ের উপর উৎসে কর ও উৎসে ভ্যাট দেয় না আছিয়া সী ফুডস কর্তৃপক্ষ। এমনকি তারা সঞ্চিতিও (প্রভিশনিং) গঠন করেনি। যে কোম্পানি কর্তৃপক্ষ শ্রম আইন পরিপালন করেনি, এমনকি ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড (ডব্লিউপিপিএফ) সঞ্চিতি গঠন করেনি বলে জানিয়েছেন নিরীক্ষক।

উল্লেখ্য, ২০২২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া আছিয়া ফুডসের পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৭ কোটি ৩৬ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা বাকি ৫৩.৪০ শতাংশ। সোমবার (২২ জানুয়ারি) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ২৫.১০ টাকায়।

চলবে...

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে