ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

গ্লোবাল ব্যাংকের চেয়ে ব্যবসায় অনেক দূর্বল : আইপিওধারীদের লোকসানের শঙ্কা

২০২৪ জানুয়ারি ২৯ ১১:১৭:৫৩
গ্লোবাল ব্যাংকের চেয়ে ব্যবসায় অনেক দূর্বল : আইপিওধারীদের লোকসানের শঙ্কা

শেয়ারবাজারের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন ২৭ পয়সার শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) নিয়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে ব্যাংকিং খাতের এনআরবি ব্যাংক। গত ৯ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮৭তম নিয়মিত কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে। অথচ আরও ভালো মুনাফা নিয়ে শেয়ারবাজারে আসা অনেক ব্যাংক এখন ধুঁকছে। এমনকি কয়েকগুণ বেশি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) নিয়ে শেয়ারবাজারে এসেও প্রথমদিনই অভিহিত মূল্যের নিচে চলে যায় গ্লোবাল ইসলামী ব্যাংক। যে ব্যাংকটির শেয়ার তালিকাভুক্তির পরে গত দেড় বছরেও অভিহিত মূল্য স্পর্শ করতে পারেনি।

ব্যাংকিং খাতের শেয়ারে বিনিয়োগকারীদের অনীহা অনেক আগে থেকেই। এছাড়া শেয়ারবাজারের মূল স্রোতের সঙ্গে ব্যাংককে অর্থ উত্তোলন যায় না। তারপরেও শিবলী কমিশন কয়েকটি ব্যাংকের আইপিও দিয়েছে। যেখানে রয়েছে বিতর্কিত ব্যাংকের সংখ্যাই বেশি। যেগুলোকে ব্যক্তিগত সর্ম্পক্যের কারনে দেওয়া হয়েছে।

বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার শুরু থেকেই শিল্পায়নে অর্থায়নে ঋণের পরিবর্তে ইক্যুইটি হিসেবে শেয়ারবাজারের গুরুত্বারোপ করে। যা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করে। কিন্তু সেই কমিশনই শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহে ব্যাংক-বীমাকে প্রাথমিক গণপ্রস্তাবের অনুমোদন অগ্রাধিকার দিয়ে আসছে। যেসব অর্থ ঘুরেফিরে ঋণ হিসেবেই শিল্পায়নে যাচ্ছে।

আরও পড়ুন.....

সাড়ে ৩ বছরেই ভেঙ্গে পড়েছে শিবলী কমিশনের আইপিওর কোম্পানিগুলো

শিবলী কমিশনের সময়ে পঁচা কোম্পানিতে কারসাঁজি পেয়েছে ভিন্ন মাত্রা

বছর না যেতেই শিবলী কমিশনের দুই ব্যাংক বন্ধের উপক্রম

জানা গেছে, এনআরবি ব্যাংককে অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ১০ কোটি শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে। এর মাধ্যমে ব্যাংকটি শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এলক্ষ্যে আগামি ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি আইপিওতে আবেদন গ্রহণ করা হবে।

এর আগে ২০২২ সালের নভেম্বরে লেনদেন শুরু হওয়া গ্লোবাল ইসলামী ব্যাংক ১.৫৭ টাকা ইপিএস নিয়ে শেয়ারবাজারে আসে। যে ব্যাংকটির শেয়ার লেনদেনের প্রথম দিনেই অভিহিত মূল্যের নিচে বা ১০% কমে ৯ টাকায় লেনদেন হয়। যে শেয়ারটি এখন ৭.৫০ টাকায় রয়েছে।

ব্যাংকিং খাতের এমন দুরাবস্থার মধ্যেই শেয়ারবাজারে আসতে যাচ্ছে গ্লোবালের চেয়েও অনেক খারাপ ইপিএস এর এনআরবি ব্যাংক। যে ব্যাংকটির ব্যবসায় দূর্বলতা ছাড়া নানা অপকর্মের খবর গণমাধ্যমে উঠে এসেছে। এমন একটি কোম্পানি শেয়ারবাজারে আসার মাধ্যমে বিনিয়োগকারীদের লোকসান ছাড়া লাভের সম্ভাবনা খুবই ক্ষীণ।

প্রসপেক্টাস অনুযায়ি, ৫৯০ কোটি ৫৯ লাখ টাকার পরিশোধিত মূলধনের এনআরবি ব্যাংকের ২০২৩ সালের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ২০২৩) সুদজনিত আয় হয়েছে ৩৫১ কোটি ৯৪ লাখ ৭১ হাজার টাকা। এই সুদজনিত আয় থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৭ লাখ ২৪ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ২৭ পয়সা।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে