ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ফ্লোর উঠল ৩ কোম্পানির : রেকর্ড ডেটে উঠবে আরও ৩টির

২০২৪ ফেব্রুয়ারি ০৬ ১৭:৪২:০০
ফ্লোর উঠল ৩ কোম্পানির : রেকর্ড ডেটে উঠবে আরও ৩টির

এবার আরও ৩ কোম্পানির উপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) প্রত্যাহার করে নিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর পরবর্তী রেকর্ড ডেটে উঠে যাবে ৩টির উপর থেকে। মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

কমিশনের এই সিদ্ধান্তের ফলে শুধুমাত্র ৬ কোম্পানির উপর ফ্লোর প্রাইস বহাল থাকবে। কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, ইসলামী ব্যাংক, খুলনা পাওয়ার, মেঘনা পেট্রোলিয়াম ও শাহজিবাজার পাওয়ার।

আগামি রেকর্ড ডেটের দিন ফ্লোর উঠে যাবে ৩ কোম্পানির উপর থেকে। কোম্পানিগুলো হচ্ছে- বৃটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন ও রবি আজিয়াটা।

বিএসইসি আজ ফ্লোর প্রাইস তুলে নিয়েছে আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা ও রেনেটার উপর থেকে।

আরও পড়ুন....লোকসানে নেমেছে ২৪ কোম্পানি

এর আগে গত ২২ জানুয়ারি ২৩ কোম্পানির উপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) প্রত্যাহার করে নেয় কমিশন। যার আগে গত ১৮ জানুয়ারি ৩৫টি রেখে বাকি সব কোম্পানির উপর থেকে ফ্লোর প্রাইস তুলে নিয়েছিল কমিশন। যার পরে ২ কার্যদিবসের মাথায় বা ২২ জানুয়ারি ওই ৩৫টির মধ্য থেকে ১২টি রেখে ২৩টি থেকে ফ্লোর প্রাইস তুলে নেয় কমিশন।

উল্লেখ্য, শেয়ারবাজারে লাগাতার পতন ঠেকাতে না পেরে, গত চার বছরে কয়েক দফায় শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। প্রথমবার ২০২০ সালে মার্চে ফ্লোর প্রাইস আরোপ করলেও তুলে নেওয়া হয় ২০২১ সালের জুলাইয়ে। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ২০২২ সালের জুলাইয়ে আবারও ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি। এ পর্যায়ে শেয়ার লেনদেন ব্যাপক কমে গেলে সমালোচনায় পড়ে নিয়ন্ত্রক সংস্থা।

সম্প্রতি ফ্লোর প্রাইস নিয়ে সমালোচনার ঝড় উঠে। যার আলোকে কমিশন কয়েক ধাপে ৬টি রেখে বাকি কোম্পানির উপর থেকে এই ফ্লোর প্রাইস তুলে নিল।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে