ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ঝুঁকিতে ৩.৯৮ কোটি টাকা : এফডিআর এর সত্যতা পায়নি নিরীক্ষক

২০২৪ জুন ২৪ ০৮:৪৮:২৬
ঝুঁকিতে ৩.৯৮ কোটি টাকা : এফডিআর এর সত্যতা পায়নি নিরীক্ষক

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের রি-ইন্স্যুরেন্স বা পূণ:বীমার ৩ কোটি ৯৮ লাখ টাকা আদায় ঝুঁকিতে রয়েছে। তারপরেও কোম্পানি কর্তৃপক্ষ সঞ্চিতি (প্রভিশনিং) গঠন না করে মুনাফা ও সম্পদ বেশি দেখিয়েছে। যে কোম্পানিটির আর্থিক হিসাবে দেখানো ঋণের বিষয়ে নিরীক্ষক নিশ্চিত হতে পারলেও এফডিআর এর ক্ষেত্রে পারেনি।

কোম্পানিটির ২০২৩ সালের আর্থিক হিসাবে নিরীক্ষা প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ ২০১৯ সাল থেকে আর্থিক হিসাবে ‘রি-ইন্স্যুরেন্স পোর্টফোলিও প্রিমিয়াম’ হিসেবে ৩ কোটি ৯৮ লাখ টাকা পাওনা দেখিয়ে আসছে। কিন্তু এ টাকা আদায় না হওয়া সত্ত্বেও এর বিপরীতে কোন সঞ্চিতি গঠন করেনি। এর মাধ্যমে ব্যয় কম দেখিয়ে মুনাফা বেশি দেখনো হয়েছে। আর অতিরঞ্জিত নিট সম্পদ দেখিয়ে যাচ্ছে।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ নিরীক্ষা প্রতিবেদনের জন্য এফডিআর স্টেটমেন্ট দিয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কিন্তু ওই এফডিআর এর সত্যতা যাচাইয়ে সংশ্লিষ্ট ব্যাংকে চিঠি দেওয়া হলেও কোন প্রতিউত্তর পাননি বলে জানিয়েছেন নিরীক্ষক। ফলে এফডিআর এর বিষয়ে নিশ্চিত হতে পারেননি। কিন্তু কোম্পানিটির ঋণের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক থেকে চিঠি দিয়ে নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ঢাকা ডাইংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪২ কোটি ৫৯ লাখ টাকা। এরমধ্যে ৫৩.৫৬ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের হাতে। রবিবার (২৩ জুন) এ কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৩২.৯০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে