ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

কিউআইও’তে উত্তোলন ১০ কোটি টাকা: সহযোগি কোম্পানিতে প্রদান ১০.০৩ কোটি

২০২৪ জুলাই ০২ ০৯:০৮:৪৫
কিউআইও’তে উত্তোলন ১০ কোটি টাকা: সহযোগি কোম্পানিতে প্রদান ১০.০৩ কোটি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : স্মলক্যাপে বা এসএমই মার্কেটে এমকে ফুটওয়্যারের কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) আবেদন গত বছর কোম্পানিটির জন্য ১০ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। অথচ উদ্যোক্তা/পরিচালকদের ব্যক্তিগত অন্য কোম্পানিতে এর চেয়ে বেশি প্রদান করেছে। যা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার লঙ্ঘন।

গত বছরের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৫৮তম কমিশন সভায় এমকে ফুটওয়্যারের কিউআইও অনুমোদন দেওয়া হয়েছিল। কোম্পানিটি কিউআইওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে ১০ কোটি টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ দিয়ে যন্ত্রপাতি ক্রয় এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করার লক্ষ্যে এই টাকা উত্তোলন করে।

এ জন্য ওই বছরের ১১ জুন কিউআইওতে আবেদন গ্রহণ শুরু হয়। যা চলে ১৫ জুন পর্যন্ত।

ব্যবসার প্রয়োজনে অর্থসংকট কাঁটাতে শেয়ারবাজার থেকে টাকা নেওয়া এই কোম্পানিটির উদ্যোক্তা/পরিচালকেরা নিজেদের আরেক কোম্পানি ময়নাকুতি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজকে ১০ কোটি ৩ লাখ টাকা দিয়েছে। যা বিএসইসির এসইসি/সিএমএিআরআরসিডি/২০০৬-১৫৯/এডমিন/০২-১০ লঙ্ঘন।

তবে ওই কোম্পানিসহ নিজেদের আর কোন কোম্পানিকে অর্থ দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে এমকে ফুটওয়্যার কর্তৃপক্ষ। এছাড়া প্রদত্ত অর্থ যতদুর সম্ভব আদায়ের প্রদক্ষেপ নেবে বলে নিরীক্ষককে জানিয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, ২০২১-২২ অর্থবছরে এমকে ফুটওয়্যার কর্তৃপক্ষ শ্রম আইন অনুযায়ি ‘ওয়াকার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড’ গঠন করেছে এবং তা প্রদানও করেছে। যা আর্থিক হিসাবে উল্লেখ করা হয়েছে। তবে এ বিষয়ে নিরীক্ষককে কোম্পানি কর্তৃপক্ষ কোন ধরনের নিরীক্ষা স্টেটমেন্ট দেয়নি।

আরও পড়ুন......

মোস্তফা মেটালে অনিয়ম

আছিয়ার শেয়ারবাজারে তালিকাভুক্ত পূর্ব ১৩৮ কোটি টাকার আয় এখন ৫৩ কোটি

উল্লেখ্য, ২০২৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এম.কে ফুটওয়্যারের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৭ কোটি ৮৫ লাখ টাকা। এরমধ্যে ৪৮.৮৬ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। কোম্পানিটির সোমবার (০২ জুলাই) শেয়ার দর দাঁড়িয়েছে ৩৯.৮০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে