ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ধংসের ঝুঁকিতে আরেকটি লিজিং কোম্পানি

ইসলামীক ফাইন্যান্সের সঞ্চিতি ঘাটতি ১২৪ কোটি : ভুগতে হবে কয়েক বছর

২০২৪ জুলাই ১১ ০৯:৪০:৩০
ইসলামীক ফাইন্যান্সের সঞ্চিতি ঘাটতি ১২৪ কোটি : ভুগতে হবে কয়েক বছর

অর্থ বাণিজ্য প্রতিবেদক : দীর্ঘদিন ধরে ভালো ব্যবসা করে আসছিল ইসলামীক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। তবে ২০২৩ সালের ব্যবসায় বড় ধাক্কা খেয়েছে। প্রদত্ত ঋণের একটা বড় অংশ ক্লাসিফাইড হয়ে গেছে। যাতে কোম্পানিটিকে বড় সঞ্চিতি (প্রভিশন) গঠনের দরকার পড়েছে। তবে সেটার পরিমাণ এতোই বেশি যে, যা ৫ বছর লাগবে সমন্বয় করতে। যে ধাক্কায় এরইমধ্যে ২০২৩ সালের ব্যবসায় কোম্পানিটি লোকসানে নিমজ্জিত হয়েছে। একইসঙ্গে ১৫ বছর বা ২০০৭ সালের পরে এসে শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেওয়ার ঘটনা ঘটল কোম্পানিটিতে।

দেশের শেয়ারবাজারে ২৩টি লিজিং কোম্পানি রয়েছে। এরমধ্যে হাতে গোণা ২-৪টি কোম্পানি ব্যবসায় মুনাফা ও লভ্যাংশ দিয়ে আসছিল। যার মধ্যে ১টি ছিল ইসলামীক ফাইন্যান্স। কিন্তু এ কোম্পানিটিও এখন ঋণ খেলাপিতে বাঁজে লিজিং কোম্পানির তালিকায় যাওয়ার প্রক্রিয়ায়।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটির বিনিয়োগের বা প্রদত্ত ঋণ ও লীজের বিপরীতে সঞ্চিতি ঘাটতি ১৫৫ কোটি ১৮ লাখ টাকা। যা সমন্বয়ের জন্য সময় চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে। যার আলোকে বাংলাদেশ ব্যাংক তা মঞ্জুর করেছে এবং ৫ বছর সময় দিয়েছে। এর ধারাবাহিকতায় ২০২৩ সালে ৩১ কোটি ৪ লাখ টাকার ঘাটতি সমন্বয় করা হয়েছে। এখনো কোম্পানিটির ১২৪ কোটি ১৪ লাখ টাকার সঞ্চিতি ঘাটতি রয়েছে।

এ কোম্পানিটির ২০২৩ সালের ৩১ ডিসেম্বর প্রদত্ত ঋণ ও লীজের পরিমাণ ১ হাজার ৭৫ কোটি ২৭ লাখ টাকা। এরমধ্যে ৩৬৭ কোটি ৭২ লাখ টাকা ক্লাসিফাইড। এই ক্লাসিফাইডের মধ্যে আবার ২৯৭ কোটি ৬ লাখ টাকা বা ৮০.৭৮% নন পারফরমিং লোন।

ঋণের এই শোচণীয় অবস্থায় কোম্পানিটির ২০২৩ সালে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.৬৪ টাকা।

আরও পড়ুন......

নিরীক্ষা কাজে বাঁধা : পুরো আর্থিক হিসাবের বিশ্বাসযোগ্যতা ও সত্যতা নেই

উল্লেখ্য, ২০০৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ইসলামীক ফাইন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৪০ কোটি ৩৩ লাখ টাকা। এরমধ্যে ৬৭.১৭ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। কোম্পানিটির বুধবার (১০ জুলাই) শেয়ার দর দাঁড়িয়েছে ৯.৩০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে