ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

কৃষিবিদ ফিডে সন্দেহজনক লেনদেন : অর্থ আত্মসাতের শঙ্কা

২০২৪ জুলাই ১৪ ০৯:৫০:৪২
কৃষিবিদ ফিডে সন্দেহজনক লেনদেন : অর্থ আত্মসাতের শঙ্কা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : কোম্পানিগুলোতে স্বচ্ছতার জন্য একটি নির্দিষ্ট পরিমাণের উপরে লেনদেনের ক্ষেত্রে নগদে না করার নিষেধাজ্ঞা আছে। এক্ষেত্রে ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে বলা হয়েছে। যাতে টাকার অপব্যবহার ও আত্মসাত না হয়। কিন্তু শেয়ারবাজারে তালিকাভুক্ত কৃষিবিদ ফিড কর্তৃপক্ষ নগদে লেনদেন করেছে। যেখানে বিনিয়োগকারীদের টাকা আত্মসাতের সম্ভাবনা রয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুযায়ি ৫০ হাজার টাকার উপরের সব লেনদেন ব্যাংকের মাধ্যমে করতে হবে। কিন্তু কৃষিবিদ ফিড কর্তৃপক্ষ এর ব্যত্যয় ঘটিয়ে কিছু ক্ষেত্রে নগদে লেনদেন করেছে।

এই কোম্পানি কর্তৃপক্ষ নতুন স্থায়ী সম্পদ কেনার বিপরীতে কিছু প্রমাণাদি নিরীক্ষককে দিয়েছে। তবে বিলম্ব না করে কোম্পানিটির স্থায়ী সম্পদ রেজিস্টার রক্ষণাবেক্ষন করা দরকার বলে জানিয়েছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, আর্থিক হিসাবে উল্লেখ করা ব্যাংকে দেখানো অর্থ নিশ্চিত করা খুবই জরুরী। কিন্তু কৃষিবিদ ফিডের দেখানো সব ব্যাংক হিসাব থেকে জবাব পাননি নিরীক্ষক। তাই ব্যাংকে দেখানো অর্থেরি বিষয়ে নিশ্চিত হতে পারেননি।

আরও পড়ুন......

নিরীক্ষা কাজে বাঁধা : পুরো আর্থিক হিসাবের বিশ্বাসযোগ্যতা ও সত্যতা নেই

বিএসইসিতে ১২ বছর ধরে একই বিভাগে ক্ষমতাধর নজরুল ইসলাম

উল্লেখ্য, ২০২১ সালে এসএমইতে তালিকাভুক্ত হওয়া কৃষিবিদ ফিডের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৯ কোটি ৫০ লাখ টাকা। এরমধ্যে ৬৯.৩৯ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। কোম্পানিটির শনিবার (১৩ জুলাই) শেয়ার দর দাঁড়িয়েছে ৩০.৩০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে