ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

এবার টানা কমছে সূচক ও লেনদেন

২০২৪ জুলাই ১৪ ১৫:২৬:৩২
এবার টানা কমছে সূচক ও লেনদেন

অর্থ বাণিজ্য প্রতিবেদক : টানা ৬ কার্যদিবস শেয়ারবাজার উত্থানের পরে বিপরীত চিত্রও শুরু হয়েছে। গত ৩ কার্যদিবস ধরে শেয়ারবাজার পতনে রয়েছে। এক্ষেত্রে মূল্যসূচক ও লেনদেন উভয়ই কমছে।

রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৮৩ পয়েন্টে। যা বৃহস্পতিবার ৬২ পয়েন্ট ও বুধবার ২৬ পয়েন্ট কমে। অর্থাৎ শেষ ৩ কার্যদিবসে সূচক কমল ১১২ পয়েন্ট।

এর আগে মঙ্গলবার ৩০ পয়েন্ট, সোমবার ৬ পয়েন্ট, রবিবার ৬১ পয়েন্ট ও তার আগের সপ্তাহের বৃহস্পতিবার ১২৪ পয়েন্ট, বুধবার ৩৪ পয়েন্ট ও মঙ্গলবার ১২ পয়েন্ট বেড়েছিল। অর্থাৎ ৬ কার্যদিবসে ডিএসইএক্স বেড়েছিল ২৬৭ পয়েন্ট।

রবিবার ডিএসইতে ৬২২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৬৬৪ কোটি ২৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৪২ কোটি ৩ লাখ টাকার বা ৬ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭০ টি বা ১৭.৬৩ শতাংশের। আর দর কমেছে ২৯২ টি বা ৭৪.৮১ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৩০ টি বা ৭.৫৬ শতাংশের।

অপর শেয়ারবাজার সিএসইতে রবিবার ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৮ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৬ টির, কমেছে ১৬৫ টির এবং পরিবর্তন হয়নি ১৭ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৬ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৫৬৬১ পয়েন্টে।

আগেরদিন সিএসইতে ৯ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। ওইদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১৫৭৫৭ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে