ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ইপিএসে শীর্ষে যমুনা ব্যাংক

প্রথমার্ধের ব্যবসায় ৭১ শতাংশ ব্যাংকের মুনাফা বেড়েছে

২০২৪ আগস্ট ০৪ ০৯:৫৯:৫৩
প্রথমার্ধের ব্যবসায় ৭১ শতাংশ ব্যাংকের মুনাফা বেড়েছে

অর্থ বাণিজ্য প্রতিবেদক : চলতি বছরের প্রথমার্ধের ব্যবসায় (জানুয়ারি-জুন ২০২৪) শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের মুনাফায় উন্নতি হয়েছে। এসময় ৭১ শতাংশ ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। যা শেয়ারবাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। একইসময়ে সবাইকে পেছনে ফেলে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) অর্জনে শীর্ষে উঠে এসেছে যমুনা ব্যাংক। যা বিগত কয়েক বছর ধরে ডাচ-বাংলা ব্যাংকের দখলে ছিল।

ব্যাংকগুলোর ২০২৪ সালের প্রথমার্ধের অনিরীক্ষিত সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৬টি ব্যাংকের মধ্যে সিটি ব্যাংক ছাড়া বাকি ৩৫টি ব্যাংকের বেঁধে দেওয়া ৩১ জুলাইয়ের মধ্যে চলতি বছরের প্রথমার্ধের আর্থিক হিসাব প্রকাশ করা হয়েছে। এরমধ্যে আগের বছরের একই সময়ের তুলনায় ২০২৪ সালের প্রথমার্ধে ২৫টি বা ৭১.৪৩ শতাংশ ব্যাংকের ইপিএস বেড়েছে, ৮টি বা ২২.৮৬ শতাংশ ব্যাংকের ইপিএস কমেছে এবং ২টি বা ৫.৭১ শতাংশ ব্যাংকের লোকসান হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন অর্থ বাণিজ্যকে বলেন, ব্যাংক খাতের মুনাফায় উত্থান শেয়ারবাজারের জন্য সুসংবাদ। এতে হয়তো বিনিয়োগকারীদের মনে কিছুটা হলেও আস্থা ফিরে আসবে। যা শেয়ারবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে। আর ব্যাংক খাত যেহেতু শেয়ারবাজারের সবচেয়ে বড় খাত, তাই এই খাতের উত্থান-পতনে সূচকে বড় প্রভাব পড়ে।

২০২৪ সালের প্রথমার্ধে সবচেয়ে বেশি হারে ইপিএস বেড়েছে দূর্বল স্ট্যান্ডার্ড ব্যাংকের। আগের বছরের তুলনায় ব্যাংকটির ইপিএস বেড়েছে ১৪৬ শতাংশ। এরপরে ১৩৭ শতাংশ বেড়ে দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ান ব্যাংক। আর ১২৪ শতাংশ বেড়ে তৃতীয় স্থানে রয়েছে এনআরবি ব্যাংক।

এদিকে সবচেয়ে বেশি ইপিএস হয়েছে যমুনা ব্যাংকের। আগের বছরের থেকে ২০ শতাংশ বেড়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ৩.৭৯ টাকা। এরপরে পূবালি ব্যাংকের ইপিএস হয়েছে ৩.৭৩ টাকা। আর ২.৯৫ টাকা নিয়ে তৃতীয় স্থানে ব্র্যাক ব্যাংক।

এছাড়া এ বছরের প্রথমার্ধে ২ টাকার উপরে ইপিএস হয়েছে ডাচ-বাংলা ব্যাংক, উত্তরা ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ব্যাংক এশিয়া ও ইসলামী ব্যাংকের।

নিম্নে ইপিএস বৃদ্ধি পাওয়া ব্যাংকগুলোর আর্থিক অবস্থা তুলে ধরা হল-

আলোচিত সময়ে সবচেয়ে বেশি ইপিএস কমেছে এবি ব্যাংকের। ব্যাংকটির ৬২ শতাংশ ইপিএস কমেছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ শতাংশ কমেছে এনসিসি ব্যাংকের। আর ৪১ শতাংশ কমে ৩য় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

নিম্নে ইপিএস হ্রাস পাওয়া ব্যাংকগুলোর আর্থিক অবস্থা তুলে ধরা হল-

এবারও ২০২৪ সালের প্রথমার্ধের ব্যবসায় আইসিবি ইসলামিক ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের লোকসান হয়েছে। এ বছর ব্যাংক দুটির লোকসান বেড়েছে।

নিম্নে লোকসানি ব্যাংকের তথ্য তুলে ধরা হল-

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে