ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিএসইসিতে আতঙ্কের নাম লুৎফুল কবির

বিএসইসিতে অনেক অসৎ কর্মকর্তা: শাস্তির দাবি

২০২৪ আগস্ট ১২ ১৪:৩৯:৩০
বিএসইসিতে অনেক অসৎ কর্মকর্তা: শাস্তির দাবি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ‍্যান্ড কমিশনে (বিএসইসি) কমিশনারদের মতো অনেক অসৎ কর্মকর্তা-কর্মচারী রয়েছে। এই কমিশনে কমিশনারদের মতো কর্মকর্তা- কর্মচারীদেরকে শাস্তির আওতায় আনতে হবে। এজন‍্য পুরো কমিশন পূণঃগঠন করতে হবে।

সোমবার এক সংবাদ সংবাদ সম্মেলনে এ দাবি জানান ডিবিএর সভাপতি সাইফুল ইসলাম।

তিনি বলেন, বিগত দুটি কমিশন গত ১৩-১৪ বছরে আমাদের অনেক দিনের গড়া সুশৃংখল সম্ভাবনাময় বাজারকে ওলট পালট করে দিয়েছে। এইসব অপশাসন ও অপকর্মে তার সাথে কমিশনের বহু অসৎ, দূর্নীতিবাজ কর্মকর্তা জড়িত রয়েছে। যারা পদ ও পদবীর লোভে, নিজেদের স্বার্থ হাসিল করতে বিগত কমিশনের সাথে জোট বেঁধে নানা অনিয়ম ও অপকর্ম চালিয়ে বাজারের ব্যবসায়ীদের সর্বশান্ত করেছে। কমিশনে প্রভাব বিস্তারকারী এ জাতীয় অসংখ্য কর্মকর্তার বিরুদ্ধে অনৈতিক অর্থ আয়ের অভিযোগ রয়েছে।

কমিশনের উর্ধ্বতনদের ছত্রছায়ায় অনেকের মধ্যে শেয়ারবাজারে এক আতঙ্কের নাম বিএসইসির অতিরিক্ত পরিচালক এস কে মোঃ লুৎফুল কবির। যে দীর্ঘদিন ধরে ক্যাপিটাল মার্কেট রেগুলেটরি রিফর্মস অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগে থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে অন্যায়ভাবে সুযোগ দিয়ে অনৈতিক সুবিধা নিয়েছেন। এর মাধ্যমে হয়েছেন কোটি কোটি টাকার মালিক। যিনি বেক্সিমকোর আলোচিত ৩ হাজার কোটি টাকার সুকুক বন্ড ও সোনালি পেপারের রাইট ইস্যুতে আইন পরিবর্তন করে অন্যায়ভাবে ওই ২ কোম্পানিকে সুযোগ করে দিয়েছেন। এছাড়া দূর্বল কোম্পানির পর্ষদ ভেঙ্গে দখল নেওয়ার সুযোগ করে দিয়েছেন। এমনকি আইন পরিবর্তন হওয়ার আগে ও পরে বেনামে শেয়ার কিনে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা।

লুৎফুল কবিরের মতো আরও অনেক অসৎ কর্মকর্তা রয়েছে বিএসইসিতে। এ পরিস্থিতিতে অবিলম্বে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে সকল দূর্নীতিবাজ কর্মকর্তাকে অপসারণ করতে হবে বলে জানিয়েছেন সাইফুল ইসলাম।

তিনি বলেন, বিগত কমিশনের সাথে সুসম্পর্ক গড়ে সুবিধাভোগী এবং বাজার ধ্বংসকারী বহু অসৎ ব্যবসায়ী আমাদের বাজারে রয়েছে। তদন্তপূর্বক এসব দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিয়ে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীর আস্থা ফিরিয়ে আনা সময়ের দাবি।

তিনি বলেন, বিগত কয়েক বছরে শেয়ারবাজারে অনিয়মের শেষ নাই। বলে শেষ করা যাবে না। এরমধ্যে উল্ল্যেখযোগ্য অনিয়ম করা হয়েছে- আইপিও, রাইট শেয়ার, ওটিসি থেকে এসএমইতে স্থানান্তর, ফ্লোর প্রাইস ও বিএসইসিতে ১২৭ জন নিয়োগ।

ডিবিএ সভাপতি বলেন, ডিএসইর পর্ষদেও পরিবর্তন আনতে হবে। বিশেষ করে যাদেরকে রাজনৈতিকভাবে নিয়োগ দেওয়া হয়েছে। এরমধ‍্যে ডিএসই চেয়ারম্যানের দ্রুত পদত‍্যাগ চান তিনি।

তিনি বলেন, ডিএসই, সিএসইসহ সিডিবিএল ও সিসিবিএল-এর পর্ষদে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেওয়া হয়েছে এমন ব্যক্তিদের এখনো উপস্থিতি রয়েছে। তাদের অনভিজ্ঞতা ও অদূরদর্শীতা প্রতিষ্ঠানগুলোর অগ্রযাত্রাকে ব্যাহত করেছে। আমরা দাবী জানাই, রাজনৈতিক বিবেচনায় নিযুক্ত ব্যক্তিদের সরিয়ে যোগ্য এবং অভিজ্ঞ পেশাদার ব্যক্তিদের নিয়োগ দিয়ে এই প্রতিষ্ঠানগুলোকে পুনরায় সংগঠিত করা হোক।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে