ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বিএসইসিতে এখনো শেখ হাসিনা সরকারের দুই কমিশনার

২০২৪ আগস্ট ১৪ ০৯:৪৪:৩৪
বিএসইসিতে এখনো শেখ হাসিনা সরকারের দুই কমিশনার

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পতন হওয়া শেখ হাসিনা সরকার চেয়ারম্যানও ৪ জন কমিশনার নিয়োগ দিয়েছিল। এরমধ্যে চেয়ারম্যান ও ২ জন কমিশনার পদত্যাগ করেছেন। তবে কমিশনে এখনো আওয়ামীলীগ সরকারের ২ কমিশনার রয়েছেন। তবে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন মহল থেকে পুরো কমিশন পূণঃগঠনের দাবি তোলা হয়েছে।

গত শনিবার (১০ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর ২দিন পরে ১২ আগস্ট পদত্যাগ করেন কমিশনার অধ্যাপক ড.শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম।

এর আগে গত ২৮ এপ্রিল আওয়ামীলীগ সরকার শিবলী রুবাইয়াতকে ১৭ মে থেকে পরবর্তী ৪ বছরের জন্য বিএসইসি চেয়ারম্যান হিসেবে পূণ:নিয়োগ দিয়েছিল। এছাড়া শেখ সামসুদ্দিনের ৪ বছরের জন্য পূণ:নিয়োগ দিয়েছিল সরকার।

একইসঙ্গে গত ৮ মে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক এ টি এম তারিকুজ্জামান ও কর্মচারী কল্যাণ বোর্ডের সাবেক মহাপরিচালক মোহাম্মদ মহসিন চৌধুরীকে নিয়োগ দেয় শেখ হাসিনা সরকার। যাদের গত ২ জুন বা যোগদানের তারিখ থেকে ৪ বছরের জন্য কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে কমিশনের প্রথম নারী কমিশনার হিসেবে ২০২২ সালের ৮ মে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. রুমানা ইসলাম। যার মেয়াদ শেষ হতো ২০২৬ সালের ৭ মে।

আরও পড়ুন.....

মাসরুর রিয়াজকে চান না বিএসইসির কর্মকর্তা-কর্মচারীরা

বিএসইসিতে অনেক কর্মকর্তা অসৎ : তাদের শাস্তি দাবি

শেখ হাসিনা সরকারের নিয়োগ দেওয়া এই ৫ জনের মধ্যে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত, কমিশনার শামসুদ্দিন আহমেদ ও রুমানা ইসলাম পদত্যাগ করেছেন। এদের মধ্যে শিবলী রুবাইয়াত ও শামসুদ্দিন আহমেদের চাকরীর মেয়াদকাল প্রায় ৪ বছরই ছিল। আর রুমানা ইসলামের ছিল প্রায় ২ বছর।

আওয়ামী সরকারের এই ৩ জন পদত্যাগ করলেও রয়ে গেছেন এ টি এম তারিকুজ্জামান ও মোহাম্মদ মহসিন চৌধুরী।

তবে বিএসইসিতে কমিশনের অনিয়মের দায়ে গত ১২ আগস্ট ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) সংবাদ সম্মেলন করে। বিএসইসিতে কমিশনারদের মতো অনেক অসৎ কর্মকর্তা-কর্মচারী রয়েছে বলে অভিযোগ তোলা হয়। যাতে শেখ হাসিনা সরকারের নিয়োগ দেওয়া কমিশনারদের মতো কর্মকর্তা-কর্মচারীদেরকে শাস্তির আওতায় আনার দাবি তোলে সংগঠনটি। একইসঙ্গে পুরো কমিশন পূণঃগঠনের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ডিবিএ সভাপতি বলেন, বিগত দুটি কমিশন গত ১৩-১৪ বছরে আমাদের অনেক দিনের গড়া সুশৃংখল সম্ভাবনাময় বাজারকে ওলট পালট করে দিয়েছে। এইসব অপশাসন ও অপকর্মে তার সাথে কমিশনের বহু অসৎ, দূর্নীতিবাজ কর্মকর্তা জড়িত রয়েছে। যারা পদ ও পদবীর লোভে, নিজেদের স্বার্থ হাসিল করতে বিগত কমিশনের সাথে জোট বেঁধে নানা অনিয়ম ও অপকর্ম চালিয়ে বাজারের ব্যবসায়ীদের সর্বশান্ত করেছে। কমিশনে প্রভাব বিস্তারকারী এ জাতীয় অসংখ্য কর্মকর্তার বিরুদ্ধে অনৈতিক অর্থ আয়ের অভিযোগ রয়েছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে