ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

এসএমইতে লেনদেনে যোগ্য হতে সর্বনিম্ন বিনিয়োগ সীমা বাড়ল ৩০ লাখে

২০২৩ সেপ্টেম্বর ১১ ১০:১১:৩৪
এসএমইতে লেনদেনে যোগ্য হতে সর্বনিম্ন বিনিয়োগ সীমা বাড়ল ৩০ লাখে

এসএমই খাতে লেনদেনে যোগ্য হতে কোয়ালিফাইড ইনভেস্টরদের শেয়ারবাজারে বিনিয়োগের সর্বনিম্ন সীমা আবারও ৩০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ি, এসএমইতে বিনিয়োগের জন্য ৩০ লাখ টাকার বিপরীতে করা রিট খারিজ করা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ২০২২ সালের ২১ সেপ্টেম্বরের ৩০ লাখ টাকার নির্দেশনাকে বৈধতা দেওয়া হয়েছে।

আরও পড়ুন......

বানকো ফাইন্যান্সকে রেকর্ড জরিমানা : একই অপরাধের অ্যাগ্রো অর্গানিকাকে পুরুস্কৃত

এর আলোকে সব বিনিয়োগকারীকে এসএমইতে লেনদেনযোগ্য হওয়ার জন্য ৩০ লাখ টাকার বিনিয়োগ থাকার কথা বলেছে ডিএসই কর্তৃপক্ষ।

এর আগে গত ৪ এপ্রিল ডিএসই সব ট্রেকহোল্ডারদেরকে গত ৩০ মার্চ ২০ লাখ টাকা বা তার বেশি বিনিয়োগ থাকা বিনিয়োগকারীদের তথ্য আগামি ১০ এপ্রিলের মধ্যে দিতে বলা হয়। যারা পরবর্তী ৩ মাস এসএমইতে লেনদেনের যোগ্য হবে।

আরও পড়ুন....

শেয়ারবাজারে আসার আগে ২৭ লাখ টাকার কোম্পানি হয়ে গেল ৩৮ কোটি

এর আগে গত বছরের ২১ সেপ্টেম্বর এসএমই খাতে লেনদেনে যোগ্য হতে কোয়ালিফাইড ইনভেস্টরদের শেয়ারবাজারে বিনিয়োগের সর্বনিম্ন সীমা ২০ লাখ থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা নির্ধারণ করে আদেশ জারি করেছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এখন এসএমইতে লেনদেন করতে যোগ্য হতে শেয়ারবাজারে যেকোন প্লাটফর্মে (মূল, এটিবি বা এসএমই মার্কেট) ৩০ লাখ টাকা বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন...

প্লেসমেন্ট বিক্রির জন্য উদ্দেশ্য শুধু তালিকাভুক্তি : এরইমধ্যে অবৈধভাবে অনেক টাকা ব্যয়

বিনিয়োগকারীদেরকে ৩০ লাখ টাকা বিনিয়োগের ভিত্তিতে প্রতি প্রান্তিকে এসএমইতে লেনদেনের যোগ্য করতে স্বয়ংক্রিয়ভাবে বিনা খরচে রেজিস্ট্রেশন করা হবে। এজন্য প্রতি প্রান্তিকে সিডিবিএল বা ডিপি বিনিয়োগকারীর বিস্তারিত তথ্য স্টক এক্সচেঞ্জে জমা দেবে।

এর আগে গত বছরের ১৭ ফেব্রুয়ারি এসএমই মার্কেটে বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়াতে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য শেয়ারবাজারে ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকায় বিনিয়োগ নামিয়ে আনে বিএসইসি।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে