ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

এস.আলমের অভিশাপমুক্ত আরেকটি ব্যাংক 

২০২৪ আগস্ট ২৬ ১০:২৩:৩৮
এস.আলমের অভিশাপমুক্ত আরেকটি ব্যাংক 

অর্থ বাণিজ্য প্রতিবেদক : ইসলামী ব্যাংকের পর সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডও (এসআইবিএল) অভিষপ্ত ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের রাহুমুক্ত হয়েছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদ বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে একজন উদ্যোক্তা শেয়ারধারীকে পরিচালক এবং আরও চারজনকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়েছে। এভাবেই বেসরকারি ব্যাংকটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

রবিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এক আদেশে বলেছে, ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে, যে সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

একই আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করা ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের জন্য পাঁচজনকে পরিচালক ও স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন....

অর্থ উপদেষ্টার কাছে ডিএসইর পর্ষদ পূণ:গঠনের দাবি ডিবিএ'র

সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন পরিচালক হয়েছেন মো. রেজাউল হক। তিনি এই ব্যাংকের একজন উদ্যোক্তা শেয়ারধারী ও সাবেক চেয়ারম্যান। নতুন চার স্বতন্ত্র পরিচালক হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাকসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক এম সাদিকুল ইসলাম, রূপালী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার এবং হিসাববিদ মো. আনোয়ার হোসেন। নতুন এই পরিচালকদের মধ্য থেকে সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান নিয়োগ করা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এই পদক্ষেপের ফলে দ্বিতীয় ব্যাংক হিসেবে এসআইবিএল এস আলমমুক্ত হলো। এর আগে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক। এস আলম গ্রুপ নিয়ন্ত্রিত ওই ব্যাংকটিতেও স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে নতুন পর্ষদ গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক খাত সংস্কারের অংশ হিসেবে এসব সিদ্ধান্ত নিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে