ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

আরও ৩ মাস টেস্ট খেলবেন না রশিদ খান

২০২৪ আগস্ট ৩১ ১৭:৩৮:০০
আরও ৩ মাস টেস্ট খেলবেন না রশিদ খান

আগামী সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে এই সংস্করণে রশিদ খান ফিরবেন ধারণা করা হচ্ছিল। কিন্তু টেস্টে রশিদ খানের ফেরার অপেক্ষা আরও লম্বা হচ্ছে। যদিও তিনি ওয়ানডে ও টি–টোয়েন্টি দলে নিয়মিত।

কিন্তু সেপ্টেম্বর দূরে থাক, নভেম্বরেও টেস্ট খেলার মতো অবস্থায় থাকবেন না এই তারকা লেগ স্পিনার। এমনকি ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্টে তাঁর খেলা নিয়েও সংশয় আছে। গতকাল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) আরও অন্তত তিন মাস রশিদকে টেস্টে না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

২০১৮ সালে টেস্ট অভিষেক হয় আফগানিস্তানের। তখন থেকে এখন পর্যন্ত দলটি এই সংস্করণে ৯টি ম্যাচ খেলেছে, যার মধ্যে রশিদ খেলেছেন প্রথম ৫টি। ২৫ বছর বয়সী তারকা সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২১ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। এর পর থেকে আফগানিস্তান ৪ টেস্ট খেলে তিনটিতেই হেরেছে। প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে চলা আফগানদের আবারও রশিদকে ছাড়া মাঠে নামতে হচ্ছে।

গত বছর রশিদের পিঠে অস্ত্রোপচার করানো হয়েছিল। পুনর্বাসন প্রক্রিয়া শেষে সেরে ওঠার পর টি–টোয়েন্টি ও ওয়ানডে খেলতে পারলেও টেস্ট বা বড় দৈর্ঘ্যর ম্যাচ খেলার মতো ফিটনেস ফিরে পাননি। তাই ফিজিওর পরামর্শে রশিদকে স্কোয়াডে না রাখার সিদ্ধান্ত নিয়েছে এসিবি।

বোর্ডের প্রধান নির্বাহী নসিব খান গতকাল ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে বলেছেন, ‘রশিদ খানের পিঠে অস্ত্রোপচারের পর চিকিৎসকেরা তাকে এক বছর বড় দৈর্ঘ্যর ক্রিকেট থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। আমরা আশা করছি ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে তাকে পাওয়া যাবে।’

সম্প্রতি বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়, আফগানিস্তানের সদ্য সমাপ্ত ঘরোয়া টি–টোয়েন্টি প্রতিযোগিতা স্পাগিজা ক্রিকেট লিগ খেলার সময় নতুন করে চোটে পড়েছেন রশিদ। তবে সংবাদমাধ্যমের প্রতিবেদন উড়িয়ে দিয়ে নসিব খান বলেছেন, ‘স্পাগিজা টুর্নামেন্টে রশিদ কোনো ধরনের চোটে পড়েনি এবং চোটমুক্ত থেকেই সে ম্যাচগুলো খেলেছে। স্বাস্থ্যগত দিক থেকে সে ভালো অবস্থায় আছে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন (ওয়ানডে) সিরিজে তাকে পাওয়া যাবে।’

ভারতের গ্রেটার নয়ডায় আগামী ৯ থেকে ১৩ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান। এরপর সংযুক্ত আরব আমিরাতে ১৮ থেকে ২২ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সামনে রেখে কাল ২০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে এসিবি।

পাঠকের মতামত:

খেলাধূলা এর সর্বশেষ খবর

খেলাধূলা - এর সব খবর



রে