ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়

২০২৪ সেপ্টেম্বর ০৩ ১৭:৫৬:৪২
বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়

অর্থ বাণিজ্য ডেস্ক : একবারই মাত্র নিজেদের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ হয়েছিলো পাকিস্তান। সেটা ইংল্যান্ডের কাছে। এবার দ্বিতীয়বারের মত সেই লজ্জার মুখোমুখি হলো তারা। সেটা হয়েছে বাংলাদেশের কাছে।

টেস্ট ক্রিকেটে সব সময়ই শক্তিশালী পাকিস্তান। ঘরের মাঠে তো দুর্বোধ্যই। কিন্তু সেই দলটি নিজেদের মাঠে ২ ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের কাছে হারলো ২-০ ব্যবধানে।

ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে - বাংলাদেশের কাছে একরকম অসহায় আত্মসমর্পন করেছে শান মাসুদের দল। ঘরের মাঠে সর্বশেষ করে এতটা অসহায় হয়েছিলো তারা, পরিসংখ্যান ঘেঁটে বের করতে হবে। প্রথম টেস্টে ১০ উইকেটে পরাজয়ের পর দ্বিতীয় টেস্টে হারলো ৬ উইকেটের ব্যবধানে।

মাত্র ১৮৪ রানের লক্ষ্যমাত্রা দিয়েও বাংলাদেশকে আটকানোর পরিকল্পনা ছিল পাকিস্তানের। স্বাগতিক দলের কোচ জেসন গিলেস্পি বলেছিলেন, শেষ বল পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবেন তারা। সেই পরিকল্পনা বাস্তবায়নে মরণপণ লড়াইও করে পাকিস্তানের বোলাররা। তবে বাংলাদেশি ব্যাটারদের দৃঢ়তায় স্বাগতিকদের সেই পরিকল্পনা ভেস্তে যায়। হাসিতে মুখ উজ্জ্বল হয় বাংলাদেশেরই।

রাওয়ালপিন্ডির দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। এতে প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশের লজ্জায় ডোবায় টাইগাররা। এই জয়ে পাকিস্তানিদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ও নিশ্চিত করে বাংলাদেশ। এর আগে প্রথম টেস্টে স্বাগতিকদের ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারায় নাজমুল হোসেন শান্তর দল।

পাঠকের মতামত:

খেলাধূলা এর সর্বশেষ খবর

খেলাধূলা - এর সব খবর



রে