ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বিএসইসির নেতৃত্বে পরিবর্তনেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের

২০২৪ সেপ্টেম্বর ০৪ ১৪:৫৬:২০
বিএসইসির নেতৃত্বে পরিবর্তনেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের

অর্থ বাণিজ্য প্রতিবেদক : সরকারের পতনের পরে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে পরিবর্তন এসেছে। তারপরেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের মাঝে। এতে করে বাজার পতন হচ্ছে। যেখানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স মূল্যসূচক কমেছে ৯০ পয়েন্ট।

বুধবার (৪ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৭৩০ পয়েন্টে। যা মঙ্গলবার ১৭ পয়েন্ট ও সোমবার ২৬ পয়েন্ট কমেছে।

আরো পড়ুন....

দরবেশ-পীরেরা নেই, মুরিদরা আছে.

ডিএসইতে স্বাধীন পরিচালক নিয়োগে আইনের পরিপালন নিয়ে বিতর্ক

শেয়ারবাজারের এমন পতনে দিশেহারা বিনিয়োগকারীরা। যারা চোখেমূখে অন্ধকার দেখছেন। এমন পরিস্থিতিতে অনেক বিনিয়োগকারী শেয়ারবাজার ছাড়তে শুরু করেছেন। নিয়মিত সিকিউরিটিজ শুন্য হচ্ছে বিনিয়োগকারীদের হাজার হাজার পোর্টফোলিও। কমিশনের ব্যর্থতা ফুঁটে উঠছে।

বুধবার ডিএসইতে ৫৯৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৭২৬ কোটি ৫১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৩৩ কোটি ০৩ লাখ টাকার বা ১৮ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮১ টি বা ২০.৪০ শতাংশের। আর দর কমেছে ২৬৪ টি বা ৬৬.৪৯ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৫২ টি বা ১৩.০৯ শতাংশের।

অপরদিকে সিএসইতে বুধবার ৭ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৪ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৭ টির, কমেছে ১১৩ টির এবং পরিবর্তন হয়নি ২৪ টির।এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭০ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৬৪৩১ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে