ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

স্বাধীন পরিচালক নিয়োগে ডিমিউচ্যুয়ালাইজেশন আইন পরিপালনের আহ্বান

২০২৪ সেপ্টেম্বর ০৫ ১৮:৫২:৩৬
স্বাধীন পরিচালক নিয়োগে ডিমিউচ্যুয়ালাইজেশন আইন পরিপালনের আহ্বান

অর্থ বাণিজ্য প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) স্বাধীন বা স্বতন্ত্র পরিচালক নিয়োগে ডিমিউুচ্যয়ালাইজেশন আইন পরিপালনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আহ্বান করেছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যানকে দেওয়া এক চিঠিতে এই আহ্বান করা হয়েছে।

ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম সাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বিএসইসি ডিএসই পর্ষদের ৭ (সাত) জন স্বাধীন পরিচালক নিয়োগে ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩-এর ২৪ ধারা প্রয়োগ করেছে। এ বিষয়ে আমরা আইনি পরামর্শ নিয়ে জেনেছি যে, ডিমিউচুয়ালাইজেশন আইনের ২৪ ধারাটি আরও কার্যকরভাবে এবং যথাযথভাবে অনুসরণ করে এবং ডিমিউচুয়ালাইজেশন স্কিম মেনে ডিএসই-এর এনআরসি গঠন/পুনর্গঠনে কার্যকরভাবে প্রয়োগ করা যেতে পারে।

চিঠিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আমরা ৭ জন (সাত) জন পরিচালকের নিয়োগের নিয়োগ প্রক্রিয়ায় নিম্নে প্রদত্ত পদ্ধতি অনুসরণ করত: পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করছি-

১. ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩-এর ধারা ২৪ প্রয়োগ করে বিদ্যমান ৪জন নির্বাচিত শেয়ারহোল্ডার পরিচালকের সমন্বয়ে এনআরসি গঠন করুন।

২. ডিএসইর স্বতন্ত্র পরিচালক মনোনয়নের সুপারিশ বিএসইতে প্রেরণের জন্য এনআরসি-কে যথাযথ পদ্ধতি অনুসরণ করতে দিন এবং ডিএসই ও পুঁজিবাজারের স্বার্থে, ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুযায়ী বিএসইসি থেকে পরিচালক চূড়ান্ত করার পদ্ধতি অনুসরণ করতে দিন।

আরও পড়ুন....

ডিএসইতে বিএসইসির এককভাবে স্বাধীন পরিচালক চাপিয়ে দেয়া নজিরবিহীন

ডিএসইতে স্বাধীন পরিচালক নিয়োগে আইনের পরিপালন নিয়ে বিতর্ক

স্বাধীন পরিচালক নিয়োগে স্বাধীনতা নেই ডিএসইর

চিঠিতে বলা হয়েছে, গত ১৫ বছর ধরে বিগত দুটি কমিশনের বিনিয়োগকারী বিরোধী, অস্বচ্ছ এবং স্বার্থান্বেষী সিদ্ধান্তের কারণে বাংলাদেশের পুঁজিবাজার একটি অনিশ্চিত পরিস্থিতিতে পড়েছে।

তবে স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় বিনিয়োগকারীরা আশা করেছিলেন এবং বিশ্বাস করেছিলেন যে, অন্তর্বর্তী সরকারের সময়ে আমাদের একটি স্বচ্ছ, বিনিয়োগকারীবান্ধব বাজার থাকবে এবং বিএসইসি একটি গণতান্ত্রিক নিয়ন্ত্রক হিসাবে কাজ করবে এবং বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে সহায়তা করবে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে