ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ভূয়া সংগঠনের নামে সিমটেক্সের বিরুদ্ধে বিএসইসিতে চিঠি

২০২৪ সেপ্টেম্বর ০৯ ১৪:৫৭:২৫
ভূয়া সংগঠনের নামে সিমটেক্সের বিরুদ্ধে বিএসইসিতে চিঠি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভূক্ত সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের বিরুদ্ধে অস্তিত্বহীন ও ভূয়া ‘পুঁজিবাজার বিনিয়োগকারী কল্যাণ ফোরাম’ নামের সংগঠন থেকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) মনগড়া, ভিত্তিহীন অভিযোগে চিঠি দিয়েছে একটি স্বার্থন্বেষী মহল। অস্তিত্বহীন সংগঠনের প্যাড ছাপিয়ে যে ঠিকানা উল্লেখ করে অভিযোগ দেয়া হয়েছে, সরজমিনে গিয়ে সংগঠনের কোন চিহ্নই খুঁজে পাওয়া যায়নি। এছাড়া প্যাডে ১০ ডিজিটের ভূয়া ফোন নাম্বার ব্যবহার করা হয়েছে।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সিমেটক্স ইন্ডাষ্ট্রিজের সচিব সাইখ বিন আবেদীন সাংবাদিকদের এ কথা বলেন।

সাইখ বিন আবেদীন বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের নামে যে সকল সংগঠন আছে, সেখানে ‘পুঁজিবাজার বিনিয়োগকারী কল্যাণ ফোরাম’ নামের কোন সংগঠনের কথা কখনো শুনি নাই। কিন্তু হুট করে গত ২৮ আগস্ট এই অস্তিত্বহীন সংগঠনটি মনগড়া দাবী তুলে বিএসইসিতে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের বিরুদ্ধে চিঠি দিয়েছে। প্রকৃত তথ্য অনুসন্ধানে বিএসইসিতে দাখিল করা অভিযোগের প্যাডে উল্লেখিত সংগঠনের মতিঝিল এলাকার ঠিকানায় সরজমিনে গিয়ে অফিস খুঁজে পাওয়া যায় নাই এবং ওই ঠিকানার বিষয়েও কেউ বলতে পারেনি। এছাড়া দুটি ফোন নাম্বার উল্লেখ করা হলেও ১টি ১০ ডিজিটের। আরেকটি নাম্বারে ফোন গেলেও কেউ রিসিভ করছে না।

সাংবাদিকদের সিমটেক্স ইন্ডাষ্ট্রিজ লিমিটেড-এর সচিব বলেন, কুচক্রিমহলের দ্ধারা প্রভাবিত হয়ে ওই অস্তিত্বহীন সংগঠনটি ভুয়া ঠিকানা ব্যবহার করে কোম্পানীর সাবেক চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান বিএসইসিতে সম্পূর্ণ মিথ্যা তথ্যের ভিত্তিতে মনগড়া ও বানোয়াট অভিযোগ দাখিল করেছেন। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন যে নানান জালিয়াতি, আর্থিক অনিয়ম, জাল জালিয়াতি ও দূর্নীতির দায়ে অভিযুক্ত সিমটেক্স থেকে বিতাড়িত সিমটেক্সের সাবেক চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান আগেও বিভিন্ন সময় সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের ক্ষতি ও সুনাম নষ্টের চেষ্টা করেছেন। গত স্বৈরাচারি সরকারের সময়ে তিনি রাজনৈতিক প্রভাব খাটিয়ে ২০২২ সালের আগষ্ট মাসে নানান বিভ্রান্তিকর তথ্য দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কর্তৃক সিমটেক্সের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে তার মনোনীত ব্যক্তিদের মাধ্যমে কোম্পানী দখলের অপচেষ্টা করেন। যদিও পরবর্তীতে বিজ্ঞ আদালত ও নিয়ন্ত্রক সংস্থার শুনানী শেষে কোন অনিয়ম পরিলক্ষিত না হওয়ায় সিমটেক্সের পরিচালনা পর্যদ বজায় রাখা হয়।

বিএসইসিকে দেওয়া চিঠিতে ভুয়া সংগঠনটির পক্ষ থেকে পি কে হালদারের সাথে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের উদ্যোক্তা মোঃ ছিদ্দিকুর রহমানের সংশ্লিষ্টতার অভিযোগ তোলে। অথচ ছিদ্দিকুর রহমান কোনভাবেই প্রশান্ত কুমার হালদারের সহযোগী নয়। এ নিয়ে দুদক কর্তৃক মামলার সমস্ত তথ্য-উপাত্ত পর্যালোচনা করে পি কে হালদারের সাথে মোঃ ছিদ্দিকুর রহমানের বিরুদ্ধে সংশ্লিষ্ঠতার কোন সুস্পষ্ট সাক্ষ্য প্রমান না পাওয়ায় ওই মামলার দায় হতে তাকে অব্যহতি প্রদান করা হয়।

এছাড়াও বিএসইসিতে মিথ্যা তথ্যের ভিত্তিতে দাখিলকৃত অভিযোগে কিছু কোম্পানীর সাথে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজ লিমিটেড-এর সংশ্লিষ্টতা অভিযোগ তোলে। বাস্তবে উক্ত কোম্পানীরগুলোর সঙ্গে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের কোন সম্পর্ক নেই। প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ আলাদা ও পৃথক স্বত্তা। এছাড়া ব্যবস্থাপনা কর্তৃপক্ষও আলাদা। সকল নিয়ম পরিপালন করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এক্সেল ফার্মগানিক লিমিটেড এবং আর্কটারাস লিমিটেড-এর মনোনিত পরিচালক সিমটেক্স ইন্ডাষ্ট্রিজ লিমিটেড-এর পরিচালনা পর্ষদে অর্ন্তভুক্ত আছে। অথচ বিএসইসিতে দেওয়া অভিযোগে সব প্রতিষ্ঠানকে এক করে ফেলা হয়েছে। এছাড়া মোঃ ছিদ্দিকুর রহমান এবং নিয়াজ রহমান সাকিব কখনও আর্কটারাস লিমিটেড-এর পরিচালক ছিলেন না। এটা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

সিমটেক্স ইন্ডাষ্ট্রিজের সচিব বলেন, ভুয়া সংগঠনটির পক্ষ থেকে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে বিএসইসিতে অভিযোগ করা হয়েছে। অথচ তারা কখনো কোনো দাবী নিয়ে সিমটেক্স ইন্ডাষ্ট্রিজে আসেন নাই। কোন ব্যক্তি বা পরিচালকের সঙ্গেও কথা বলেন নাই। দুষ্ট মোঃ আনিসুর রহমানের চক্রের মাধ্যমে অবৈধভাবে প্রলুদ্ধ হয়ে ভুয়া সংগঠনটি মনগড়া বক্তব্য মিথ্যা বর্ননা দিযে কোম্পানীর সুনাম এবং ব্যবসায়িক ক্ষতি করতে বিএসইসিতে চিঠি দিয়েছে। কোম্পানীর সচিব আরও জানান যে, বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী ভুয়া সংগঠনটির বিরুদ্ধে কোম্পানী আইনগত ব্যবস্থা গ্রহন করবে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে