ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সালমান ও এস.আলমকে নিয়ে বিশদ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন

২০২৪ সেপ্টেম্বর ০৯ ১৭:৫৩:৩৭
সালমান ও এস.আলমকে নিয়ে বিশদ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে কোন অনিয়ম করেছে কিনা, এলক্ষ্যে সালমান এফ রহমান ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান এবং এসআলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম, তাঁর স্ত্রী, মেয়ের স্বামী, আত্মীয়সহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান সমূহের কর্মকাণ্ডের বিষয়ে বিশদ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (০৯ সেপ্টেম্বর) বিএসইসির পরিচালক মাহমুদুল হক সাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

চার সদস্যের তদন্ত কমিটিতে রয়েছেন- বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসান, অতিরিক্ত পরিচালক মো: নজরুল ইসলাম, সহকারী পরিচালক অমিত কুমার সাহা ও সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম সাদ্দাম। এ কমিটিকে ৬০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

তদন্তের আদেশে বলা হয়েছে, দৈনিক প্রথম আলো পত্রিকায় গত ১৪ আগষ্ট প্রকাশিত “এস আলম গ্রুপ” এবং “সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ওবিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান” কর্তৃক অনিয়মের অভিযোগ বিষয়ক সংবাদের প্রেক্ষিতে অনুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সালমান এফ রহমান আশির দশক থেকেই শীর্ষস্থানীয় একজন ঋণখেলাপি হিসেবে পরিচিতছিলেন। ১৯৯৬ সালে শেয়ারবাজার কেলেঙ্কারিতে তাঁর নাম এসেছিল। তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসারপর সালমান এফ রহমানের বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠানগুলো বিশেষ সুবিধা নিয়ে ঋণখেলাপির তালিকা থেকে নাম কাটায়। ২০১১সালে শেয়ারবাজার কেলেঙ্কারির পর খোন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি নিয়ন্ত্রক সংস্থাকে প্রভাবিত করার ক্ষেত্রে সালমান এফ রহমানের ভূমিকা রয়েছে বলে উল্লেখ করা হয়েছিল।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, এক সময়ের দেশের শীর্ষ ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিকে ২০১৭ সালে রাজনৈতিক সিদ্ধান্তের মাধ্যমে মালিকানা ও ব্যবস্থাপনার নিয়ন্ত্রণ নেয় সদ্য বিদায় নেওয়া আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ এসআলম গ্রুপ। এরপর সাড়ে সাত বছরে নামে-বেনামে ব্যাংকটি থেকে প্রায় ৫০ হাজার কোটি টাকা বের করে নিয়েছে এই ব্যবসায়ী গোষ্ঠী ও এর স্বার্থসংশ্লিষ্ট রাজশাহীর নাবিল গ্রুপ। এই অর্থ ব্যাংকটির মোট ঋণের এক–তৃতীয়াংশ। ঋণের যে তথ্য এখন পর্যন্তপাওয়া গেছে, ব্যাংক থেকে পাচার করা অর্থের প্রকৃত পরিমাণ তার চেয়ে বেশি বলেই মনে করেন কর্মকর্তারা। সংবাদে অভিযোগ করা হয়েছে, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি থেকে টাকা বের করা হয়েছে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম,তাঁর স্ত্রী, মেয়ের স্বামী, আত্মীয়সহ কর্মকর্তা-কর্মচারীদের নামে।

কমিশন ওই প্রতিবেদনের প্রেক্ষিতে, সালমান এফ রহমান, তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ও এসআলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম, তাঁর স্ত্রী, মেয়ের স্বামী, আত্মীয়সহ তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান সমূহের কর্মকাণ্ডের ফলশ্রুতিতে পুঁজিবাজার সংশ্লিষ্ট কোন অনিয়ম হয়েছে কি না এ বিষয়ে বিশদ অনুসন্ধান করার জন্য তদন্ত কমিটিকে নির্দেশনা দিয়েছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে