ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিএসইসির সাইফুর রহমান ওএসডি

২০২৪ সেপ্টেম্বর ০৯ ২২:৫৭:৩৪
বিএসইসির সাইফুর রহমান ওএসডি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহি পরিচালক সাইফুর রহমানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। বিষয়টি অর্থ বাণিজ্যকে নিশ্চিত করেছেন বিএসইসির এক উর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে গত ২২ আগস্ট সাইফুর রহমানকে ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্স বিভাগ থেকে আরঅ্যান্ডডি বিভাগের দায়িত্ব দেওয়া হয়। তখনই মূলত তাকে এক প্রকার ওএসডি করা হয়। তবে সোমবার (০৯ সেপ্টেম্বর) সেই দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হলো।

সাইফুর রহমান মূলত বিতর্কিত হয়ে উঠেন অন্তর্বর্তীকালীন সরকারের নিয়োগ দেওয়া বিএসইসির চেয়ারম্যান ড. এম. মাসরুর রিয়াজকে নিয়ে প্রতিবাদি হয়ে। এক্ষেত্রে অবশ্য তিনি অন্যের দ্ধারা ব্যবহৃত হয়েছেন বলেও গুঞ্জন আছে।

তবে বর্তমানে এক কমিশনারের সঙ্গে সাইফুর রহমানের সর্ম্পক্যের টানাপোড়েন যাচ্ছিল বলে অর্থ বাণিজ্যকে জানিয়েছেন বিএসইসির এক কর্মকর্তা। যার জেরে তাকে ওএসডি করা হয়েছে। এর ফলে এখন থেকে তিনি অফিসে আসবেন, কিন্তু কোন কাজ করবেন না।

মাশরুর রিয়াজকে বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দেওয়ার দিন গত ১৩ আগস্ট বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পূর্ব নির্ধারিত সভায় সভাপতির বক্তব্যে রিয়াজের বিষয়ে আপত্তি তুলে ধরেন সাইফুর রহমান।

যেখানে মাসরুর রিয়াজের বিষয়ে সভায় বলা হয়, মাসরুর রিয়াজ শেয়ারবাজারের লুটেরা এবং সবচেয়ে ঘৃণিত ব্যক্তি সালমান এফ রহমানের ঘনিষ্ঠ ও বিগত কমিশনের সঙ্গে সর্ম্পক্য রয়েছে বলে অভিযোগ তোলা হয়। এতে বলা হয়, মাসরুর রিয়াজ সালমান এফ রহমানের সঙ্গে মিলে অনেক কাজ করেছেন। এছাড়া বিগত কমিশনের সঙ্গে রোড শোতে অংশগ্রহণ করেছেন। তবে বিএসইসির কর্মকর্তারা একজন নিরপেক্ষ ব্যক্তিকে চেয়ারম্যান চায়। যা মাসরুর রিয়াজ না। যাকে কমিশনে যোগদানকে কর্মচারীরা স্বাগত জানাবে না। যার নিয়োগের প্রজ্ঞাপনকে বাতিল করার দাবি সভায় তোলা হয়। এসব বিষয়ে মন্ত্রণালয়ে তার সাক্ষরিত লিখিত বিবৃতিও দেওয়া হয়।

এই দাবির পেছনে অনেকে ষড়যন্ত্র দেখেন অনেকে। এ বিষয়ে ডিএসইর পুরাতন এক ট্রেকহোল্ডার অর্থ বাণিজ্যকে বলেন, মাসরুরকে না চাওয়ার পেছনে প্রধান কারন হিসেবে ছিল একজন সিনিয়র নির্বাহি পরিচালকের কমিশনার হওয়া ও একজন কমিশনারের চেয়ারম্যান হওয়ার স্বপ্ন বিফলে যাওয়া।

তবে নিয়ম বর্হিভূতভাবে মাসরুরকে নিয়ে এমনটি করা হয়েছে বলে ওই বিবৃতির বিরুদ্ধে প্রতিবাদ জানায় একই সংগঠনের ৭ সদস্যের কার্যনির্বাহি পরিষদের ৬ জন। একইসঙ্গে মাসরুরকে নিয়ে দেওয়া বিবৃতির সঙ্গে তাদের কোন সর্ম্পৃক্ততা নেই এবং সংগঠনটির সভাপতি ও বিএসইসির নির্বাহি পরিচালক সাইফুর রহমানের একক ইচ্ছাতে হয়েছে বলে প্রতিবাদ জানিয়েছে।

এরপরে সেই প্রতিবাদলিপিও প্রত্যাহার করে নেয় ৬ জন। এছাড়া সাইফুর রহমানও মন্ত্রণালয়ে দেওয়া বিবৃতি প্রত্যাহার করে নেয়। তবে মাশরুর রিয়াজ এসবের মধ্য থেকে নিজেকে সরিয়ে নেন। তিনি বিএসইসিতে যোগদানে অপারগতা স্বীকার করেন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে