ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

শেয়ারবাজারে টানা ৬ কার্যদিবস পতনের পরে উত্থান

২০২৪ সেপ্টেম্বর ১০ ১৫:১৫:০৪
শেয়ারবাজারে টানা ৬ কার্যদিবস পতনের পরে উত্থান

অর্থ বাণিজ্য প্রতিবেদক : সরকারের পতনের পরে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে পরিবর্তন এসেছে। তারপরেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের মাঝে। এতে করে বাজার পতন হচ্ছে। যাতে গত ১৮ আগস্ট কমিশনের পরিবর্তনের পরে গতকাল পর্যন্ত সময়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক কমে ২৭৪ পয়েন্ট। এরমধ্যে গত ৬ কার্যদিবসের (২-৯ সেপ্টেম্বর) টানা পতনে সূচকটি কমে ১৯৮ পয়েন্ট। তবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) শেয়ারবাজার পতনের ধারা থেকে বেরিয়ে এসেছে।

গত ৫ আগস্ট সরকার পতনের পরে ১০ আগস্ট বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর ২দিন পরে ১২ আগস্ট পদত্যাগ করেন কমিশনার অধ্যাপক ড.শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম। এরপরে গত ১৮ আগস্ট খন্দকার রাশেদ মাকসুদকে চেয়ারম্যান এবং ২৮ আগস্ট মো. আলী আকবরকে ও ৩ সেপ্টেম্বর ফারজানা লালারুখ বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এই পরিবর্তনের মধ্য দিয়ে শেয়ারবাজারে ভালো হবে প্রত্যাশা করা হলেও তা হয়নি। উল্টা নতুন কমিশনের নিয়োগের দিন থেকে গতকাল পর্যন্ত ডিএসইর ডিএসইএক্স কমে ২৭৪ পয়েন্ট।

তবে সূচকটি মঙ্গলবার ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭০৩ পয়েন্টে। এর আগে চলতি সপ্তাহে সোমবার ৫০ পয়েন্ট ও রবিবার ৪৯ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ১০ পয়েন্ট, বুধবার ৪৬ পয়েন্ট, মঙ্গলবার ১৭ পয়েন্ট ও সোমবার ২৬ পয়েন্ট কমে। অর্থাৎ ৬ কার্যদিবসের টানা পতনে সূচকটি কমে ১৯৮ পয়েন্ট।

সোমবার ডিএসইতে ৫৬২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৬২১ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৫৮ কোটি ৬৪ লাখ টাকার বা ৯.৪৪ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ২৭৩ টি বা ৬৮.৯৪ শতাংশের। আর দর কমেছে ৭৬ টি বা ১৯.১৯ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৪৭ টি বা ১১.৮৭ শতাংশের।

অপরদিকে সিএসইতে মঙ্গলবার ৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৭ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯৬ টির, কমেছে ১০০ টির এবং পরিবর্তন হয়নি ৩১ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট বেড়ে দাঁডিয়েছে ১৬১২৭ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে