ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিনিয়োগকারীরা ফিরে পেল ৮৯৮ কোটি টাকা

২০২৪ সেপ্টেম্বর ১৪ ১০:০০:২৬
বিনিয়োগকারীরা ফিরে পেল ৮৯৮ কোটি টাকা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : গত সপ্তাহে (৮-১২ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক এবং লেনদেন উভয়ই কমেছে।যাতে করে বিনিয়োগকারীদের পোর্টফোলিও বা বিনিয়োগ বেড়েছে ৮৯৮ কোটি টাকা। যে সপ্তাহটিতে লেনদেন কমেছে ১৯ শতাংশ।

জানা গেছে, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৪৩১ কোটি টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৩ হাজার ৩২৯ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীদের পোর্টফোলিও বেড়েছে ৮৯৮ কোটি টাকা বা ০.১৩ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)৩ হাজার ২২১ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৯৪ কোটি ৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৭৭২ কোটি ৬১ লাখ টাকার বা ১৯ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭২৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বা ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২৪৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৭ টির বা ২৭.০২ শতাংশের, কমেছে ২৭১ টির বা ৬৮.৪৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির বা ৪.৫৪ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৫ লাখ টাকার। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩৯ পয়েন্ট বা ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬১৪০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৯ টির দর বেড়েছে, ২৪২ টির দর কমেছে এবং ১২ টির দর অপরিবর্তিত রয়েছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে