ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

স্বতন্ত্র পরিচালক নিয়োগে বিএসইসির ২য় দফায় অনিয়ম : এবারও পরিবর্তন 

২০২৪ সেপ্টেম্বর ১৯ ১৮:৫৭:৩৬
স্বতন্ত্র পরিচালক নিয়োগে বিএসইসির ২য় দফায় অনিয়ম : এবারও পরিবর্তন 

অর্থ বাণিজ্য প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত ১ সেপ্টেম্বর নিয়োগ দেওয়া ৭ জন স্বাধীন বা স্বতন্ত্র পরিচালকের মধ্যে ৩ জনের ক্ষেত্রেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইন পরিপালন করেনি বলে বিতর্ক উঠে। যার ধারাবাহিকতায় ৩ জনের মধ্যে ২ জন ডিএসইর পর্ষদে যোগদান করবেন না বলে অপরাগতা স্বীকার করেন। এরপরে বুধবার (১৮ সেপ্টেম্বর) ডিএসইতে ওই ২ জনের শুন্য পদে আবারও নিয়োগ দেয় বিএসইসি। যে ২ জনের নিয়োগ নিয়েও বিতর্ক উঠে। এবার ১দিনের মাথায় তাদের নিয়ে সংশোধনী আনল বিএসইসি।

বুধবার বিএসইসি মাজেদুর রহমান ও ড. হেলাল উদ্দিনের পদে হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানীর সিনিয়র পার্টনার এ এফ নেসারউদ্দিন ও জেড এন কনসালট্যান্ট এর চীফ কনসালট্যান্ট ও সিইও সৈয়দা জাকেরিন বখত নাসিরকে নিয়োগ দেয়। যাদের নিয়োগ আইনগতভাবে ঠিক হয়নি। এ নিয়ে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে‘আবারও আইনের ব্যত্যয় ঘটিয়ে ডিএসইতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে অর্থ বাণিজ্য।

অর্থ বাণিজ্যতে সংবাদ প্রকাশের দিন ওই ২জন ডিএসইর পর্ষদে অপারগতা স্বীকার করেছে বলে জানায় বিএসইসি। তাই ওই ২জনের জায়গায় আইপিডিসি ফিন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোমিনুল ইসলাম ও ফিন্স অ্যালায়েন্স অ্যান্ড রিস্ক অ্যাডবাইজরি অ্যান্ড কনসালটেন্সির সিইও শাহনাজ সুলতানাকে নিয়োগ দিয়েছে।

বিএসইসির ১ম বারের সংশোধনীতে গতকাল নিয়োগ দেওয়া এ এফ নেসারউদ্দিনের নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানি ডিএসইর বর্তমান নিরীক্ষক। আর সৈয়দা জাকেরিন বখত নাসির ডিএসইর পরামর্শক হিসেবে বিগত ৩ বছরের মধ্যে কাজ করেছেন।

তবে ডিএসই রেগুলেশন, ২০১৩ এর ৫ ধারার ‘সি’ উপধারায় বলা আছে, স্বতন্ত্র পরিচালক প্রস্তাব করার বিগত ৩ বছরের মধ্যে স্টক এক্সচেঞ্জের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ পার্টনার হিসেবে ব্যবসায়িক সর্ম্পক্য থাকলে কেউ স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না। এছাড়া স্টক এক্সচেঞ্জের সঙ্গে সর্ম্পৃক্ত কোন প্রতিষ্ঠানের পরিচালক বা যথেষ্ট শেয়ারধারীও স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না।

এছাড়া ‘(ডি)’ উপধারায় বলা হয়েছে, যদি কেউ বিগত ৩ বছরের মধ্যে স্টক এক্সচেঞ্জ থেকে কোন সম্মানি নিয়ে থাকেন, সে ডিএসইর স্বতন্ত্র পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

এমন বিধান থাকার পরেও ডিএসইর নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানীর সিনিয়র পার্টনার এএফ নেসারউদ্দিন ও পরামর্শক হিসেবে কাজ করা জেড এন কনসালট্যান্ট এর চীফ কনসালট্যান্ট ও সিইও সৈয়দা জাকেরিন বখ্ত নাসিরকে স্বাধীন পরিচালক হিসেবে নিয়োগ দেয় বিএসইসি। যেখানে হুদা ভাসীকে নিরীক্ষা কাজের জন্য ২০২৩ সালের ২১ ডিসেম্বর ডিএসইর নিরীক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। যে প্রতিষ্ঠানটির ডিএসইর ২০২৩-২৪ অর্থবছরের নিরীক্ষা কাজ চলমান রয়েছে।

অন্যদিকে সৈয়দা জাকেরিন বখ্ত নাসির ডিএসইর মানব সম্পদ মূল্যায়নে পরামর্শক হিসেবে ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। যার পরামর্শ দেওয়া চিঠি এখনো খুলে দেখতে পারেনি পরিচালনা পর্ষদ।

আরও পড়ুন....

ডিএসইর পর্ষদ থেকে সরে দাঁড়ালেন হেলাল : রয়েছে ষড়যন্ত্রকারী নাহিদ

ডিএসইর পর্ষদ থেকে সরে দাঁড়ালেন মাজেদুর রহমান

পরিচালক নিয়োগে জটিলতা : নির্দেশনা চেয়ে অর্থ মন্ত্রণালয়ে বিএসইসির চিঠি

এবার হেলাল উদ্দিনকে ডিএসইর স্বাধীন পরিচালক নিয়োগ নিয়ে বিতর্ক

স্বাধীন পরিচালক নিয়োগে ডিমিউচ্যুয়ালাইজেশন আইন পরিপালনের আহ্বান

ডিএসইতে বিএসইসির এককভাবে স্বাধীন পরিচালক চাপিয়ে দেয়া নজিরবিহীন

ডিএসইতে স্বাধীন পরিচালক নিয়োগে আইনের পরিপালন নিয়ে বিতর্ক

স্বাধীন পরিচালক নিয়োগে স্বাধীনতা নেই ডিএসইর

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে