ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

ভোট জালিয়াতির মাধ্যমে সাউথইস্ট ব্যাংকে পরিচালক পুনঃনিয়োগ

২০২৪ সেপ্টেম্বর ২৬ ২২:১০:৪২
ভোট জালিয়াতির মাধ্যমে সাউথইস্ট ব্যাংকে পরিচালক পুনঃনিয়োগ

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত দ্বিতীয় প্রজন্মের বেসরকারি ব্যাংক সাউথইস্ট ব্যাংক (এসইবি) পিএলসির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের ভোট জালজালিয়াতির মাধ্যমে ২ জন পরিচালককে পুনঃনিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে। আর্থিক কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ব্যাংটির বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির এবং এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের পক্ষে মনোনীত পরিচালক রফিকুল ইসলাম ভোট চুরি করে পরিচালক পদে পুনঃনিয়োগ পেয়েছেন বলে দাবি তুলেছেন ব্যাংকটির একদল শেয়ারহোল্ডার।

একাধিক শেয়ারহোল্ডার জানিয়েছে, তাদের পক্ষে প্রয়োজনীয় প্রক্সি লেটার থাকা সত্ত্বেও এজিএমের বিষয়গুলোতে অনুমোদন কিংবা পরিচালক পুনঃনিয়োগে ভোট দিতে দেওয়া হয়নি। এছাড়া কিছু সংখ্যক শেয়ারহেল্ডারদের পোর্টফোলিও ব্যবহার করে এই ২ পরিচালক নিজেদের পক্ষে ভোট দিয়েছেন। এমন অভিযোগ জানিয়ে গতকাল বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পৃথক দুটি চিঠি পাঠিয়েছে ব্যাংকটির দুইজন বড় শেয়ারহোল্ডার।

অভিযোগ সূত্রে জানা গেছে, ব্যাংকটির ২৯তম এজিএম অনুষ্ঠিত হয়েছে গত বুধবার (২৫ সেপ্টেম্বর)। নিয়ম অনুযায়ী ব্যাংকটির এজিএম শুরুর আগের রাত থেকে সভার আলোচ্য বিষয়সূচির উপরে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির শেয়ারহোল্ডারদের থেকে ভোট নেওয়া শুরু হয়। এমন অবস্থায় ২৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ব্যাংকটির পরিচালক পুনঃনিয়োগের ব্যাপারে পক্ষে ভোটের সংখ্যা ছিল কম। কিন্তু ২৫ সেপ্টেম্বর সকাল থেকে দেখা যায় যে, ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আলমগীর কবির এবং মনোনীত পরিচালক মো. রফিকুল ইসলামের পক্ষে কয়েক কোটি ভোট বেশি পড়েছে। এক্ষেত্রে আলমগীর কবির তার ক্ষমতার অপব্যবহার করে যেসব শেয়ারহোল্ডার ভোট দেয়নি, তাদের ভোটাধিকার ব্যবহার করে কৌশলে নিজেদের নামে ভোট বাড়িয়ে নিয়েছেন বলে অভিযোগ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শেয়ারহোল্ডার জানান যে, তাঁর পক্ষে প্রয়োজনীয় প্রক্সি লেটার থাকা সত্ত্বেও তাকে পরিচালক পুনঃনিয়োগের বা বার্ষিক সভার অন্য আলোচ্য বিষয়ের উপর কোন ভোট দিতে দেওয়া হয়নি। অনুসন্ধানে জানা যায় যে, আলমগীর কবির এবং তাঁর সহযোগীরা রাতে ব্যাংকটির যেসকল সাধারণ শেয়ারহোল্ডারগন ভোট প্রদান করেন নাই, তাঁদের পোর্টফোলিও নম্বর ব্যবহার করে তাঁর এবং অন্য দুই পরিচালকের পুনঃনিয়োগের পক্ষে ভোট প্রদান করেন।

উল্লেখ্য, আলমগীর কবির গত প্রায় ২০ বছর ধরে সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। এরমধ্যে তাঁর বিরুদ্ধে বেশ কয়েকবার আর্থিক কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। কিন্তু আজ পর্যন্ত কোন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা নেয়নি।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে