ঢাকা, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

বেক্সিকোর শেয়ার কারসাজি: ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৪২৯ কোটি টাকা জরিমানা

২০২৪ অক্টোবর ০১ ১৬:৩৪:০৭
বেক্সিকোর শেয়ার কারসাজি: ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৪২৯ কোটি টাকা জরিমানা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : পুঁজিবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ২০২১ সালের ২৮ জুলাই থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত সময়ে ওইসব ব্যক্তি ও প্রতিষ্ঠান কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করে কোম্পানিটির শেয়ার লেনদেন করেছে।

ফলে বর্তমান কমিশন সার্বিক দিক বিবেচনা করে এমন সিদ্ধন্ত নিয়েছে। পুঁজিবাজারের ইতিহাসে কোনো কোম্পানির শেয়ার কারসাজি করে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে এতো বড় অংকের জরিমানা করা হলো।

মঙ্গলবার (১ অক্টোবর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২৪ তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দণ্ডিত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো-

মোসফেকুর রহমানকে ১২৫ কোটি টাকা, ক্রিসেন্ট লিমিটেডকে ৭৩ কোটি টাকা, আর্ট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৭০ কোটি টাকা, মোমতাজুর রহমানকে ৫৮ কোটি টাকা, আবদুর রউফকে ৩১ কোটি টাকা, মারজানা রহমানকে ৩০ কোটি টাকা, জুপিটার বিজনেস লিমিটেডকে ২২.৫০ কোটি টাকা, অ্যাপোলো ট্রেডিং লিমিটেডকে ১৫.০১ কোটি টাকা ও ট্রেডনেক্সট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৪.০১ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে