ঢাকা, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

বিএসইসি ব্যস্ত জরিমানায় : বিনিয়োগকারীরা পুঁজি হারানোয়

২০২৪ অক্টোবর ০২ ১৫:১০:২৬
বিএসইসি ব্যস্ত জরিমানায় : বিনিয়োগকারীরা পুঁজি হারানোয়

অর্থ বাণিজ্য প্রতিবেদক : সরকারের পতনের পরে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে পরিবর্তন এসেছে। এর মাধ্যমে বিএসইসির চেয়ারম্যান হিসেবে খন্দকার রাশেদ মাকসুদ দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে শাস্তি দেওয়ার মধ্যে কমিশনকে ব্যস্ত রেখেছেন। যার জেরে প্রতিনিয়ত বিনিয়োগ হারাচ্ছে বিনিয়োগকারীরা। এরইমধ্যে মাকসুদ যোগদানের দেড় মাসে বিনিয়োগকারীরা হারিয়েছে ৩৭ হাজার কোটি টাকা।

গত ৫ আগস্ট সরকার পতনের পরে ১০ আগস্ট বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর ২দিন পরে ১২ আগস্ট পদত্যাগ করেন কমিশনার অধ্যাপক ড.শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম। এরপরে গত ১৮ আগস্ট খন্দকার রাশেদ মাকসুদকে চেয়ারম্যান এবং ২৮ আগস্ট মো. আলী আকবরকে ও ৩ সেপ্টেম্বর ফারজানা লালারুখ বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এই পরিবর্তনের মধ্য দিয়ে শেয়ারবাজারে ভালো হবে প্রত্যাশা করা হলেও তা হয়নি। উল্টা নতুন কমিশনের নিয়োগের দিন থেকে আজকে পর্যন্ত ডিএসইর ডিএসইএক্স কমেছে ৪৫০ পয়েন্ট। এতে করে বাজার মূলধন কমেছে বা বিনিয়োগকারীরা তাদের ৩৬ হাজার ৯১৫ কোটি টাকার বিনিয়োগ হারিয়েছে।

খন্দকার মাকসুদকে বিএসইসিতে নিয়োগের দিন (১৮ আগস্ট) লেনদেনের শুরুতে ডিএসইএক্স সূচকটি ছিল ৫৯০৪ পয়েন্ট। যে সূচকটি বুধবার (২৬ সেপ্টেম্বর) ১৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৫৪ পয়েন্টে। অর্থাৎ নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পরে সূচকটি কমেছে ৪৫০ পয়েন্ট।

আরও পড়ুন....

বিএসইসি’র চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে মানববন্ধন

বুধবার ডিএসইতে ৪৪০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৩৮৯ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৩৫ লাখ টাকার বা ১৩ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৮ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ২৯ টি বা ৭.২৯ শতাংশের। আর দর কমেছে ৩৪৭ টি বা ৮৭.১৯ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ২২ টি বা ৫.৫৩ শতাংশের।

অপরদিকে সিএসইতে বুধবার ৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১৬ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৪ টির, কমেছে ১৭৭ টির এবং পরিবর্তন হয়নি ১৫ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫২৯১ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে