ঢাকা, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

বড় পতন দিয়ে ডিএসইর নবগঠিত পর্ষদকে স্বাগতম

২০২৪ অক্টোবর ০৬ ১৬:০৫:৫১
বড় পতন দিয়ে ডিএসইর নবগঠিত পর্ষদকে স্বাগতম

অর্থ বাণিজ্য প্রতিবেদক : বড় পতন দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নবগঠিত পরিচালনা পর্ষদের যাত্রা শুরু। বৃহস্পতিবার বিকালে ডিএসইর নবগঠিত পর্ষদ দায়িত্ব নেওয়ার পরে ১ম কার্যদিবস (০৬ অক্টোবর) শেয়ারবাজারটিতে বড় পতন হয়েছে।

গত বৃহস্পতিবার (০৩ অক্টোবর) ডিএসইর পূণঃগঠিত পরিচালকদের নিয়ে প্রথম পর্ষদ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে মমিনুল ইসলাম।

ওইদিন বিএসইসির নিয়োগ দেওয়া ৭জন স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক দায়িত্ব গ্রহণ শুরু করেন। এরা হলেন- আইপিডিসি ফিন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, মেজর জেনারেল ডক্টর মোঃ কামরুজ্জামান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ডক্টর নাহিদ হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মফিজুল ইসলাম রাশেদ, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম, বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারী সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোঃ ইসহাক মিয়া ও ফিন্স অ্যালায়েন্স অ্যান্ড রিস্ক অ্যাডভাইজরি অ্যান্ড কনসালটেন্সির সিইও শাহনাজ সুলতানা।

রবিবার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৭৯ পয়েন্টে। যা আগেরদিন বেড়েছিল ৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৩৬৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৩১৫কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৬৩ লাখ টাকার বা ১৭ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯২ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৮০ টি বা ৪৫.৯১ শতাংশের। আর দর কমেছে ১৫৬ টি বা ৩৯.৭৯ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৫৬ টি বা ১৪.২৮ শতাংশের।

অপরদিকে সিএসইতে রবিবার ৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০১ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০০ টির, কমেছে ৮১ টির এবং পরিবর্তন হয়নি ২০ টির।এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৫ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৫১৬৭ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে