ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

অনৈতিক কাজের সহযোগিতায় পারদর্শী বিএসইসির মাহমুদুল হক

২০২৪ অক্টোবর ০৭ ০৯:১৮:৩৩
অনৈতিক কাজের সহযোগিতায় পারদর্শী বিএসইসির মাহমুদুল হক

অর্থ বাণিজ্য প্রতিবেদক : নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পদত্যাগ করা চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিরুদ্ধে জালিয়াতি ও প্রতারনার অভিযোগে দূর্ণীতি দমন কমিশনের (দুদক) মানি লন্ডারিং শাখা অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে। যাকে বিএসইসিতে অনৈতিক কাজে অন্যতম সহযোগি ছিলেন নিয়ন্ত্রক সংস্থাটির পরিচালক মোঃ মাহমুদুল হক। যার বিরুদ্ধে তদন্তে নেমেছে দুদক।

মোঃ মাহমুদুল হক শিবলি রুবাইয়াতের অনৈতিক এজেন্ডা বাস্তবায়নে সহায়তা করে এসেছেন বলে অভিযোগ রয়েছে। এর মাধ্যমে শিবলী কমিশন সভার সিদ্ধান্তসমূহ (এজেন্ডা, তারিখ) অন্যান্য কমিশনারকে না জানিয়েই নিজের মতো করে পরিবর্তন করে ফাইলে অন্তর্ভুক্ত করার অভিযোগ রয়েছে।

এছাড়া শেয়ারবাজারের সবচেয়ে ঘৃণিত ব্যক্তি সালমান এফ রহমানকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অবৈধ সুবিধা দিতে সহায়তা করেছে মো. মাহমুদুল হক। শিবলীর বিরুদ্ধে মাহমুদুল হকের মাধ্যমে বিভিন্ন কোম্পানীর পর্ষদ ভেঙ্গে প্রায় ২৬টি কোম্পানী দখল করার অভিযোগ রয়েছে।

আরও পড়ুন....

আইপিওতে বিএসইসি কর্মকর্তাদের বেনামে শেয়ার ঘুষ

বিএসইসিতে অনেক অসৎ কর্মকর্তা: শাস্তির দাবি

বিএসইসির দূর্ণীতিবাজ কর্মকর্তাদের বিচার দাবিতে মানববন্ধন

বিএসইসিতে লুৎফুল কবিরদের মতো অনেক দূর্নীতিপরায়ণ কর্মকর্তা : স্বচ্ছতা কিভাবে সম্ভব?

মাহমুদুল হক সরকারের নির্দেশনা লঙ্ঘন করে একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পেয়েছেন। এমনকি বর্তমান দায়িত্বে তিনি নিয়ম লংঘন করে মেয়াদ বৃদ্ধি করিয়েছেন। তফসিল লঙ্ঘন করে ২০২২ সালের ৯ নভেম্বর অফিস আদেশের মাধ্যমে মোঃ মাহমুদুল হককে কমিশন সচিবালয়ে দায়িত্ব দেওয়া হয়।

চাকরি বিধিমালা অনুসারে ‘কমিশন সচিব’ পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তা প্রেষণে নিয়োগের মাধ্যমে পূরণ করতে হবে। কিন্তু ওই তফশিল লঙ্ঘন করে ২০২২ সালের ৯ নভেম্বর অফিস আদেশের মাধ্যমে মো. মাহমুদুল হককে কমিশন সচিবালয়ে দায়িত্ব দেওয়া হয়।

এর আগে মো. মাহমুদুল হক, বিএসইসির ছুটি এবং মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া কানাডায় চলে যায়। এ কারণে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। দীর্ঘদিন পর কানাডা থেকে দেশে ফিরে কমিশনের চাকরিতে পুনর্বহালের আবেদন করেন তিনি। এই আবেদন বিবেচনায় নিয়ে শর্ত সাপেক্ষে তাকে চাকরিতে পুনর্বহাল করে কমিশন। কিন্তু চাকরিতে পুনর্বহালের পর অধিকাংশ শতর্ই পূরণ করেননি তিনি। বর্তমানে তার স্ত্রী ও সন্তানরা স্থায়ীভাবে কানাডায় বসবাস করেন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে