ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

অব্যাহত পতনে দিশেহারা বিনিয়োগকারীরা : মাকসুদের পদত্যাগের দাবি জোরালো  

২০২৪ অক্টোবর ০৭ ১৪:৪৬:০৭
অব্যাহত পতনে দিশেহারা বিনিয়োগকারীরা : মাকসুদের পদত্যাগের দাবি জোরালো
 

অর্থ বাণিজ্য প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ দায়িত্ব নেওয়ার পর থেকেই শেয়ারবাজারে পতনে। এরইমধ্যে বিনিয়োগকারীদের একটি গ্রুপ দিশেহারা হয়ে পড়েছে। যাতে করে বিনিয়োগকারীদের পক্ষ থেকে মাকসুদের পদত্যাগের দাবি জোরালো হচ্ছে।

শেয়ারবাজারে পতনের প্রতিবাদে গত সপ্তাহে মানববন্ধন ও বিক্ষোভ শুরু করেছে বিনিয়োগকারীরা। ওই সপ্তাহের শেষ কার্যদিবস বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবিতে সাড়ে ৩টার সময় নিয়ন্ত্রক সংস্থাটির মূল ফটকে তালা লাগিয়ে দেয় ক্ষুব্ধ বিনিয়োগকারীরা। এরপরে সন্ধ‍্যা সাড়ে ৬টায় বিএসইসি চেয়ারম্যানের পদত‍্যাগে শনিবার পর্যন্ত সময় বেধে দেয় বিনিয়োগকারীরা। অন্যথায় রবিবার বিকালে বিএসইসির সামনে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষনা করেছিল বিনিয়োগকারীরা।

এমন পরিস্থিতিতে রবিবার বিনিয়োগকারীদের ভয়ে বিএসইসিতে নিরাপত্তা জোরদার করা হয়। ওইদিন দুপুরে অনেক পুলিশ সদস্যকে বিএসইসি ভবনের নিচে অবস্থান করতে দেখা গেছে। এছাড়া বিএসইসির নিচ তলার ভিতরে কোস্ট গার্ড ও সেনা সদস্যদের দেখা যায়। এ অবস্থায় সেনাবাহিনীর উপস্থিতির কারনে বিনিয়োগকারীরা বিএসইসির সামনে জোরালো প্রতিবাদ থেকে সরে আসে। তারা ছোট ছোট পরিসরে বিএসইসির সামনে এবং মতিঝিলে বিক্ষোভ করে।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৩৫ পয়েন্টে। যা আগেরদিন কমেছিল ৮৪ পয়েন্ট।

আরও পড়ুন....

মাকসুদের নেতৃত্বাধীন কমিশনের জরিমানা ৪৩১ কোটি টাকা : বিনিয়োগকারীরা হারিয়েছে ৩৭ হাজার কোটি

এদিন ডিএসইতে ৩৬৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৩৬৮ কোটি ১৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১ কোটি ৬৪ লাখ টাকার বা ৪৫ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৫৩ টি বা ১৩.৩৮ শতাংশের। আর দর কমেছে ২৮৮ টি বা ৭২.৭৩ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৫৫ টি বা ১৩.৮৯ শতাংশের।

অপরদিকে সিএসইতে সোমবার ৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯৫ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৬ টির, কমেছে ১২২ টির এবং পরিবর্তন হয়নি ২৭ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৫০০২ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে