ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

 বিএসইসি চেয়ারম্যান যোগ্য মানুষ : অর্থ উপদেষ্টা

২০২৪ অক্টোবর ১৬ ০৯:৪৮:৩৪
 বিএসইসি চেয়ারম্যান যোগ্য মানুষ : অর্থ উপদেষ্টা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বর্তমান চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের যোগ্যতা নিয়ে শেয়ারবাজারের সব মহলে প্রশ্নবিদ্ধ। সবাই তাকে অযোগ্য বলেই বুঝতে পেরেছে। এমনকি বিএসইসির কর্মকর্তারাও তাই বলে। কিন্তু তার পক্ষে সাফাই গাইলেন অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ।

অর্থ উপদেষ্টা বলেছেন, লোকজন বলে মাকসুদ পুঁজিবাজার বোঝে না। পুঁজিবাজার বোঝে না মানে কী? সে পুঁজিবাজারের চুরিটা ধরতে পারছে কিনা এটাই বড় বিষয়। সে প্রফেশনাল মানুষ।

অর্থ উপদেষ্টা বলেছেন, পুঁজিবাজার নিয়ে যারা নেতিবাচক লেখালেখি করছে, তারা বিএসইসির সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের ‘লোক’। এছাড়া ব্রোকার হাউজ এসোসিয়েশনসহ অন্যান্য এসোসিয়েশনও মোটামুটি ওদের (আওয়ামী লীগ) দলের লোক। বাজারের এই পরিস্থিতি যারা পছন্দ করছে না, পেপারে লেখালেখি করে তারা ওদেরই লোক।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ‘ঠিকানায় খালেদ মুহিউদ্দীন’ নামের আমেরিকা ভিত্তিক একটি ইউটিউব চ্যানেলের টকশোতে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি বেক্সিমকোর শেয়ার কারসাজির ৪ ব্যক্তি ও ৫ প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকার বেশি জরিমানার বিষয়ে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, আমি মাকসুদকে (বিএসইসি চেয়ারম্যান) জিজ্ঞেস করেছিলাম জরিমানার বিষয়ে। সে আমাকে বলেছে, স্যার এই কারসাজিটা ২০২১ সালে ডিসকাভার করা হয়েছে। তার ভিত্তিতে জরিমানা করা হয়েছে। আমি বলেছি তুমি করতে থাকো।

জরিমানার বিষয় নিয়ে চেয়ারম্যানকে প্রশ্নবিদ্ধ করতে সাংবাদিক হায়ার করা হয়েছে বলেও দাবি করেন অর্থ উপদেষ্টা। তিনি বলেন, একটি পত্রিকার এডিটর তাকে (বিএসইসি চেয়ারম্যান) প্রশ্ন করছেন কেনো তাকে (কারসাজিকারক) জরিমানা করা হলো? সে নাকি সাংবাদিককে বলেছে, আমি ৬০ কোটি টাকা বানিয়েছি ৫ কোটি খরচ করবো।

সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের সামনে যারা আন্দোলন করেছেন তারা ছোট বিনিয়োগকারী না বলেও দাবি করেন সালাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, তাদের ধারনা সকাল বেলা শেয়ার কিনবো বিকেলে বিক্রি করবো। কিন্তু এটাতো পুঁজিবাজারের বৈশিষ্ট্য না। পুঁজিবাজার একটা ইনভেস্টমেন্ট ডিসিশন। আপনি থাকবেন, অপেক্ষা করবেন, দাম বাড়লে বিক্রি করবেন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে