ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

মাকসুদ কমিশনে অনাস্থা : পুঁজি হারিয়ে দিশেহারা বিনিয়োগকারীরা

২০২৪ অক্টোবর ১৭ ১৫:০৫:১২
মাকসুদ কমিশনে অনাস্থা : পুঁজি হারিয়ে দিশেহারা বিনিয়োগকারীরা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ দায়িত্ব নেওয়ার পর থেকেই শেয়ারবাজারে পতনে। এরইমধ্যে বিনিয়োগকারীদের একটি গ্রুপ দিশেহারা হয়ে পড়েছে। যাতে করে বিনিয়োগকারীদের পক্ষ থেকে মাকসুদের পদত্যাগের দাবি জোরালো হয়েছে।

শেয়ারবাজারে পতনের প্রতিবাদে এরইমধ্যে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা। এমনকি খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবিতে নিয়ন্ত্রক সংস্থাটির মূল ফটকে তালা লাগিয়ে দেয় ক্ষুব্ধ বিনিয়োগকারীরা। এরপরে বিনিয়োগকারীদের ভয়ে বিএসইসিতে নিরাপত্তা জোরদার করা হয়। অনেক পুলিশ সদস্যকে বিএসইসি ভবনের নিচে অবস্থান করতে দেখা যায়। এছাড়া বিএসইসির নিচ তলার ভিতরে কোস্ট গার্ড ও সেনা সদস্যদের দেখা যায়।

তারপরেও থেমে নেই শেয়ারবাজারে পতন। কোনভাবেই মাকসুদের নেতৃত্বাধীন কমিশনের উপরে আস্থা পাচ্ছে না বিনিয়োগকারীরা। যাতে করে বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২৫৮ পয়েন্টে। যা বুধবার ৫০ পয়েন্ট, মঙ্গলবার ৮ পয়েন্ট ও সোমবার ৪৯ পয়েন্ট কমেছিল।

আরও পড়ুন....

বিএসইসি চেয়ারম্যান যোগ্য মানুষ : অর্থ উপদেষ্টা

এদিন ডিএসইতে ৩০৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ২৯৬ কোটি ৩৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১০ কোটি ৫৫ লাখ টাকার বা ৪ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৫৩ টি বা ১৩.৪২ শতাংশের। আর দর কমেছে ২৯৩ টি বা ৭৪.১৭ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৪৯ টি বা ১২.৪১ শতাংশের।

অপরদিকে সিএসইতে সোমবার ৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১৮ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪১ টির, কমেছে ১৫৬ টির এবং পরিবর্তন হয়নি ২১ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫১ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৪৮২১ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে