ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ফনিক্স ফাইন্যান্সের খেলাপিঋণ ৭৭% 

২০২৪ অক্টোবর ২০ ০৯:২৬:২৩
ফনিক্স ফাইন্যান্সের খেলাপিঋণ ৭৭% 

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কর্তৃপক্ষের খামখেয়ালি ও আত্মসাতের কারনে ধংসের পথে কোম্পানিটি। এ কোম্পানিটির প্রদত্ত ঋণের ৭৭ শতাংশের বেশি খেলাপি হয়ে গেছে। এছাড়া বাকি অংশও খেলাপি হওয়ার পথে। যেগুলো কয়েকধাপে পূণঃতফসিলের মাধ্যমে হিসাবে রেখে দেওয়া হয়েছে।

কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক হিসাবে এ তথ্য পাওয়া গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের গত ১৩ মে’র চিঠি অনুযায়ি ফনিক্স ফাইন্যান্সের ৭৭.৪৬% লীজ, ঋণ ও অগ্রিম খেলাপি হয়ে গেছে। বাকিটুকু দুই বা তার অধিকবার পূণঃতফসিলের মাধ্যমে খেলাপি মুক্ত রয়েছে। তবে ওই অংশের উপর সুদ ধার্য করা হয় না। এতে করে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ঋণাত্মক ১৭০ কোটি ২৫ লাখ টাকা।

এদিকে কোম্পানিটিতে মূলধন পর্যাপ্ততা অনুপাত (ক্যাপিটাল এডিকুয়েসি রেশিও) ঋণাত্মক। অথচ গত ৩১ ডিসেম্বর কোম্পানিটির এ অনুপাত থাকার দরকার ছিল ২৭৪ কোটি ৮৭ লাখ টাকা। সেখানে ছিল ঋণাত্মক ৪৮৫ কোটি ৬৯ লাখ টাকা। অর্থাৎ ঘাটতি ছিল ৭৬০ কোটি ৫৬ লাখ টাকা।

আরও পড়ুন......

সোনার বাংলা ইন্স্যুরেন্সে কোটি কোটি টাকার গরমিল

নিরীক্ষক জানিয়েছে, বিএসইসির ২০১৮ সালের নির্দেশনা অনুযায়ি কোম্পানির অডিট কমিটি আর্থিক হিসাবের যেকোন ধরনের অনিয়ম বা সন্দেহজনক বিষয়াদি পর্ষদকে তাৎক্ষণিক অবহিত করবে। কিন্তু ফনিক্স ফাইন্যান্সে এমনটি করা হয়নি।

উল্লেখ্য, ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ফনিক্স ফাইন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৬৫ কোটি ৮৭ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৭০.৮৩ শতাংশ। কোম্পানিটির শনিবার (১৯ অক্টোবর) শেয়ার দর দাঁড়িয়েছে ৫.২০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে